শনিবার, ৩ অক্টোবর, ২০১৫

দেখুন! রাসূলের অভিশাপের বাস্তবতা..

দেখুন! রাসূলের অভিশাপের বাস্তবতা..
কোরআন ও হাদীসের অসংখ্য স্থানে আল্লাহ ও রাসূল (সা.) বিভিন্ন বিষয়ে অভিশাপ দিয়েছেন। যেমন :- মদ খাওয়া, জুয়া খেলা, সুদী লেনদেন ইত্যাদি।
কিন্তু আমরা এগুলোকে কোন গুরুত্ব দিতে অভ্যস্থ নই, অথচ কাফেররাও রাসূল (সা.) এর অভিশাপকে গুরুত্ব দিতো ও ভয় পেতো।

তার একটি জ্বলন্ত প্রমাণ-
دلائل النبوة لأبي نعيم الأصبهاني (ص: 454)
380 - حَدَّثَنَا أَبُو نَصْرٍ مَنْصُورُ بْنُ مُحَمَّدِ بْنِ مَنْصُورٍ الْأَصْبَهَانِيُّ ثنا إِسْحَاقُ بْنُ أَحْمَدَ الْفَارِسِيُّ ثنا مُحَمَّدُ بْنُ حُمَيْدٍ ثنا سَلَمَةُ بْنُ الْفَضْلِ، عَنْ مُحَمَّدِ بْنِ إِسْحَاقَ، عَنْ عُثْمَانَ بْنِ عُرْوَةَ بْنِ الزُّبَيْرِ، عَنْ أَبِيهِ، عَنْ هَبَّارِ بْنِ الْأَسْوَدِ قَالَ : كَانَ أَبُو لَهَبٍ وَابْنُهُ عُتَيْبَةُ قَدْ تَجَهَّزَا إِلَى الشَّامِ وَتَجَهَّزْتُ مَعَهُمَا، فَقَالَ ابْنُهُ عُتَيْبَةُ: وَاللَّهِ لَأَنْطَلِقَنَّ إِلَيْهِ فَلَأُوذِيَنَّهُ فِي رَبِّهِ , فَانْطَلَقَ حَتَّى أَتَى رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فَقَالَ: يَا مُحَمَّدُ , هُوَ يَكْفُرُ بِالَّذِي دَنَا فَتَدَلَّى فَكَانَ قَابَ قَوْسَيْنِ أَوْ أَدْنَى فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " اللَّهُمَّ ابْعَثْ عَلَيْهِ كَلْبًا مِنْ كِلَابِكَ ثُمَّ انْصَرَفَ عَنْهُ فَرَجَعَ إِلَيْهِ فَقَالَ: أَيْ بُنَيَّ , مَا قُلْتَ لَهُ؟ قَالَ: كَفَرْتُ بإِلَهِهِ الَّذِي يَعْبُدُ قَالَ: فَمَاذَا قَالَ لَكَ؟ قَالَ: قَالَ اللَّهُمَّ ابْعَثْ عَلَيْهِ كَلْبًا مِنْ كِلَابِكَ فَقَالَ: أَيْ بُنَيَّ , وَاللَّهِ مَا آمَنُ عَلَيْكَ دَعْوَةَ مُحَمَّدٍ قَالَ: فَسِرْنَا حَتَّى نَزَلْنَا الشَّرَاةَ وَهِيَ مَأْسَدَةٌ فَنَزَلْنَا إِلَى صَوْمَعَةِ رَاهِبٍ فَقَالَ: يَا مَعْشَرَ الْعَرَبِ مَا أَنْزَلَكُمْ هَذِهِ الْبِلَادَ وَإِنَّهَا مَسْرَحُ الضَّيْغَمِ؟ فَقَالَ لنا أَبُو لَهَبٍ: إِنَّكُمْ قَدْ عَرَفْتُمْ حَقِّي؟ قُلْنَا: أَجَلْ يَا أَبَا لَهَبٍ فَقَالَ: إِنَّ مُحَمَّدًا قَدْ دَعَا عَلَى ابْنِي دَعْوَةً وَاللَّهِ مَا آمَنُهَا عَلَيْهِ , فَاجْمَعُوا مَتَاعَكُمْ إِلَى هَذِهِ الصَّوْمَعَةِ , ثُمَّ افْرِشُوا لِابْنِي عُتَيْبَةَ ثُمَّ افْرِشُوا حَوْلَهُ قَالَ: فَفَعَلْنَا جَمَعْنَا الْمَتَاعَ حَتَّى ارْتَفَعَ ثُمَّ فَرَشْنا لَهُ عَلَيْهِ , وَفَرَشْنَا حَوْلَهُ فَبَيْنَا نَحْنُ حَوْلَهُ وَأَبُو لَهَبٍ مَعَنَا أَسْفَلَ وَبَاتَ هُوَ فَوْقَ الْمَتَاعِ , فَجَاءَ الْأَسَدُ فَشَمَّ وُجُوهَنَا، فَلَمَّا لَمْ يَجِدْ مَا يُرِيدُ تَقَبَّضَ ثُمَّ وَثَبَ فَإِذَا هُوَ فَوْقَ الْمَتَاعِ فَجَاءَ الْأَسَدُ فَشَمَّ وَجْهَهُ ثُمَّ هَزَمَهُ هَزْمَةً فَفَضَخَ رَأْسَهُ فَقَالَ: سَيْفِي يَا كَلْبُ لَمْ يَقْدِرْ عَلَيَّ غَيْرُ ذَلِكَ وَوَثَبْنَا فَانْطَلَقَ الْأَسَدُ وَقَدْ فَضْخَ رَأْسَهُ فَقَالَ لَهُ أَبُو لَهَبٍ: قَدْ عَرَفْتُ وَاللَّهِ مَا كَانَ لِيَنْقَلِبَ مِنْ دَعْوَةِ مُحَمَّدٍ


সারসংক্ষেপ :  হযরত হাব্বার ইবনে আসওয়াদ (রা.) থেকে বর্ণিত যে, একদা আবু লাহাব এবং তার ছেলে উৎবা সিরিয়া ভ্রমনের জন্য প্রস্তুত হল। আসওয়াদ বিন হাব্বার বলেন, আমিও তাদের সাথে গেলাম।........আমরা যখন ‘শারাত’ নামক স্থানে পৌঁছলাম, তখন এক ইহুদী পাদ্রীর গীর্জার নিকট তাঁবু দেখলাম। পাদ্রী বললো, (হে আরবের লোক সকল) তোমরা এখানে কিভাবে থাকবে? কেননা এখানে অনেক হিংস্র প্রাণী থাকে। তখন আবু লাহাব বললো, তোমরা তার প্রতি নজর রেখো! কেননা মোহাম্মদ (সা.) আমার ছেলের জন্য বদ দোয়া করেছেন। এখন তোমাদের নৈতিক দায়িত্ব হলো, তোমাদের আসবাব পত্র ঐ গীর্জার উপর রেখে দাও এবং আমার ছেলেকে ঐ আসবাব পত্রের উপর একটি দেয়াল বানিয়ে দেবে, আর এরই সাথে তোমরা সবাই এর চারদিকে শুয়ে থাকবে। 
সুতরাং আমরা সবাই তা-ই করলাম (যা আবু লাহাব বলেছিল)। আসবাব পত্র দ্বারা আমরা মোটামুটি দেয়াল বানিয়ে নিলাম এবং এর মাঝখানে উৎবা শুইল। রাতে এক সিংহ এল এবং আমাদের সকলেরই মুখের ঘ্রাণ নিতে আরম্ভ করল। অতঃপর সে লাফ দিয়ে আসবাব পত্রের উপরে উঠে গেল এবং উৎবার মাথা দেহ থেকে বিচ্ছিন্ন করে ফেললো। সিংহটি তাকে হত্যা করার সময় তার মুখ থেকে এ কথা বেরিয়েছিল যে, ‘‘আমার তালোয়ার হে কুকুর’’। অর্থাৎ আমার তলোয়ার কোথায়! কুকুর আমাকে হত্যা করে ফেলছে। সে সিংহটিকে তার অসুস্থ চোখে মনে হয় কুকুর দেখতেছিলো। এরপর থেকে সে আর কিছুই বলতে পারলনা। দালায়েলুন নবুওয়াহ, লি আবূ নুয়াইম-৪৫৪, হাদীস-৩৮০।


ইমাম হাকেম (রহ.) উক্ত হাদীসটিকে সংক্ষিপ্ত ভাবে উল্লেখ করেছেন-
المستدرك على الصحيحين للحاكم (2/ 588)
3984 - أَخْبَرَنِي أَبُو بَكْرِ بْنُ أَبِي نَصْرٍ الْمُزَكِّي بِمَرْوَ، ثنا الْحَارِثُ بْنُ أَبِي أُسَامَةَ، ثنا الْعَبَّاسُ بْنُ الْفَضْلِ الْأَنْصَارِيُّ، ثنا الْأَسْوَدُ بْنُ شَيْبَانَ، عَنْ أَبِي نَوْفَلِ بْنِ أَبِي عَقْرَبٍ، عَنْ أَبِيهِ، قَالَ: كَانَ لَهَبُ بْنُ أَبِي لَهَبٍ يَسُبُّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، فَقَالَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «اللَّهُمَّ سَلِّطْ عَلَيْهِ كَلْبَكَ» فَخَرَجَ فِي قَافِلَةٍ يُرِيدُ الشَّامَ فَنَزَلَ مَنْزِلًا، فَقَالَ: إِنِّي أَخَافُ دَعْوَةَ مُحَمَّدٍ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالُوا لَهُ: كَلَّا، فَحَطُّوا مَتَاعَهُمْ حَوْلَهُ وَقَعَدُوا يَحْرُسُونَهُ فَجَاءَ الْأَسَدُ فَانْتَزَعَهُ فَذَهَبَ بِهِ «صَحِيحُ الْإِسْنَادِ وَلَمْ يُخَرِّجَاهُ»
[التعليق - من تلخيص الذهبي] 3984 - صحيح
এতে উৎবা ইবনে আবু লাহাব এর স্থলে লাহাব ইবনে আবু লাহাব এর নাম উল্লেখ রয়েছে।
তিনি হাদীসটিকে সহীহ বলেছেন।
হাফেজ যাহাবী (রহ.) ও ইমাম হাকেম (রহ.)এর সহমত পেশ করেছেন। মুসতাদরাকে হাকেম-৫/৫৮৮, হাদীস-৩৯৮৪।
আল্লামা : محمد الأمين الشنقيطي মুহাম্মাদ আল আমিন আশ শানকীতি (রহ.-১৩৯৩) বলেন-
أضواء البيان في إيضاح القرآن بالقرآن (1/ 436)
 وَبِقَوْلِهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - فِي وَلَدِ أَبِي لَهَبٍ: «اللَّهُمَّ سَلِّطْ عَلَيْهِ كَلْبًا مِنْ كِلَابِكَ، فَقَتَلَهُ الْأَسَدُ» ، رَوَاهُ الْحَاكِمُ وَغَيْرُهُ بِإِسْنَادٍ حَسَنٍ.
আবূ লাহাবের সন্তান সম্পর্কে বর্ণিত বর্ণনা যা ইমাম হাকেমসহ অন্যরা উল্লেখ করেছেন, এটি হাসান তথা প্রমাণযোগ্য। আযওয়াউল বয়ান ফি ইযাহীল কোরআন বিল কোরআন-১/৪৩৬।

সহীহ বুখারীর বিখ্যাত ব্যাখ্যাবিদ, আল্লামা ইবনে হাজার আসকালানী (রহ.-৮৫২) উক্ত হাদীসটিকে-
 فتح الباري لابن حجر (4/ 39)
بِقَوْلِهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ اللَّهُمَّ سَلِّطْ عَلَيْهِ كَلْبًا مِنْ كِلَابِكَ فَقَتَلَهُ الْأَسَدُ وَهُوَ حَدِيثٌ حَسَنٌ
 ‘‘হাসান’’ তথা প্রমাণযোগ্য বলেছেন। ফাতহুল বারী-৪/৩৯।
সহীহ বুখারীর অন্যতম ব্যাখ্যাবিদ আল্লামা আইনি (রহ.-৮৫৫)ও উক্ত হাদীসটিকে-
عمدة القاري شرح صحيح البخاري (10/ 181)
وَاحْتج أَبُو عبيد بقوله صلى الله عَلَيْهِ وَسلم: (أللهم سلط عَلَيْهِ كَلْبا من كلابك، فَقتله الْأسد) . وَهُوَ حَدِيث حسن
‘হাসান’ তথা প্রমাণযোগ্য বলে উল্লেখ করেছেন। উমদাতুল ক্বারী-১০/১৮১।
আল্লামা শাওকানী (রহ.-১২৫০)ও উক্ত হাদীসটিকে-
نيل الأوطار (5/ 34)
 وَبِقَوْلِهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ -: اللَّهُمَّ سَلِّطْ عَلَيْهِ كَلْبًا مِنْ كِلَابِكَ فَقَتَلَهُ الْأَسَدُ أَخْرَجَهُ الْحَاكِمُ بِإِسْنَادٍ حَسَنٍ
‘হাসান’ তথা প্রমাণযোগ্য বলে উল্লেখ করেছন। নাইলুল আওতার-৫/৩৪।
আল্লামা সানআনী (রহ.-১১৮২) উক্ত হাদীসটিকে-
 سبل السلام (1/ 625)
وَاسْتَدَلَّ لِذَلِكَ بِقَوْلِهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ -: «اللَّهُمَّ سَلِّطْ عَلَيْهِ كَلْبًا مِنْ كِلَابِك، فَقَتَلَهُ الْأَسَدُ» وَهُوَ حَدِيثٌ حَسَنٌ أَخْرَجَهُ الْحَاكِمُ.
 ‘হাসান’ তথা প্রমাণযোগ্য বলেছেন। সুবুলুস সালাম-১/৬২৫।

প্রিয়া পাঠক! মহান আল্লাহ তায়ালা আমাদেরকে তার ও রাসূল (সা.) এর অভিশাপের প্রতি সু’দৃঢ় আস্থা  রেখে, তা থেকে বাঁচার তাওফীক দান করুন। আমীন

ইতি মুফতী মো. ছানা উল্লাহ
প্রধান মুফতী ও গবেষক
মারকাযুল ইসলাহ, বাংলাদেশ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন