মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০১৫

সাক্ষাতের সময় মুসাফাহা করা সুন্নাত : বিদায় বেলা মুসাফাহা করা কি বেদআত?

সাক্ষাতের সময় মুসাফাহা করা সুন্নাত : বিদায় বেলা মুসাফাহা করা কি বেদআত?
সাক্ষাতের সময় মুসাফাহা করা সুন্নাত, এটি আমাদের সকলেরই জানা। নিম্মে এর দলীল নিয়ে কিছু আলোচনা করা হবে। ইনশাআল্লাহ
কিন্তু অনেক ভাইকে বলতে শুনা যায় যে, বিদায় বেলা মুসাফাহা করা বেদআত। আসলে এর বাস্তবতা কতটুকু....

০১. সাক্ষাতের সময় মুসাফাহা করা সুন্নাতের দলীল-
صحيح وضعيف سنن أبي داود (ص: 2، بترقيم الشاملة آليا)
[5212] حدثنا أبو بكر بن أبي شيبة حدثنا أبو خالد وابن نمير عن الأجلح عن أبي إسحق عن البراء قال قال رسول الله صلى الله عليه وسلم ما من مسلمين يلتقيان فيتصافحان إلا غفر لهما قبل أن يفترقا.
_______
تحقيق الألباني:
صحيح، الصحيحة (525)
অর্থ : হযরত বারা (রা.) থেকে বর্ণিত। রাসূল (সা.) বলেন,  যে দুই মুসলিম সাক্ষাতের পর মুসাফাহা করে, তারা পৃথক হওয়ার পূর্বেই তাদেরকে ক্ষমা করে দেয়া হয়। আবূ দাউদ, হাদীস-৫২১২।
 المعجم الأوسط (1/ 84)
245 - حَدَّثَنَا أَحْمَدُ بْنُ رِشْدِينَ قَالَ: نا يَحْيَى بْنُ بُكَيْرٍ قَالَ: نا مُوسَى بْنُ رَبِيعَةَ بْنِ مُوسَى بْنِ سُوَيْدٍ الْجُمَحِيُّ، عَنِ الْوَلِيدِ بْنِ أَبِي الْوَلِيدِ، عَنْ يَعْقُوبَ الْحُرَقِيِّ، عَنْ حُذَيْفَةَ بْنِ الْيَمَانِ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «إِنَّ الْمُؤْمِنَ إِذَا لَقِيَ الْمُؤْمِنَ فَسَلَّمَ عَلَيْهِ، وَأَخَذَ بِيَدِهِ، فَصَافَحَهُ، تَنَاثَرَتْ خَطَايَاهُمَا، كَمَا يَتَنَاثَرُ وَرَقُ الشَّجَرِ»
لَمْ يَرْوِ هَذَا الْحَدِيثَ عَنِ الْوَلِيدِ بْنِ أَبِي الْوَلِيدِ إِلَّا مُوسَى بْنُ رَبِيعَةَ
سلسلة الأحاديث الصحيحة وشيء من فقهها وفوائدها (1/ 52)
 ورواته لا أعلم فيهم مجروحا ".
অর্থ : হযরত হুযাইফা (রা.) থেকে বর্ণিত। রাসূল (সা.) বলেন, যখন কোন মুমিন অন্য মুমিনকে সাক্ষাতের পর সালাম ও মুসাফাহা করে, তাদের দু’জনের গুনাহ এমন ভাবে ঝরে যায়, যেমনিভাবে গাছের পাতা ঝরে থাকে। আল-মুজামুল আওসাত-১/৮৪, হাদীস-২৪৫। 

০২. বিদায় বেলা মুসাফাহা করা মুস্তাহাব এর দলীল-
الأدب المفرد مخرجا (ص: 336)
968 - حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ الصَّبَّاحِ قَالَ: حَدَّثَنَا إِسْمَاعِيلُ بْنُ زَكَرِيَّا، عَنْ أَبِي جَعْفَرٍ الْفَرَّاءِ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ يَزِيدَ، عَنِ الْبَرَاءِ بْنِ عَازِبٍ قَالَ: مِنْ تَمَامِ التَّحِيَّةِ أَنْ تُصَافِحَ أَخَاكَ
[قال الشيخ الألباني] :  صحيح الإسناد موقوفا
অর্থ : হযরত বারা ইবনে আযেব (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, অভিবাদন/দোয়ার পূর্ণতা হলো, তোমার ভাইয়ের  সাথে মুসাফাহা করা।   আল-আদাবুল মুফরাদ-৩৩৬, হাদীস-৯৬৮, লিল বুখারী।
 سلسلة الأحاديث الضعيفة والموضوعة وأثرها السيئ في الأمة (14/ 1267)
7157/ م -عن أبي هريرة أن رسول الله (صلى الله عليه وسلم) قال (تهادوا تحابوا، وتصافحوا يذهب الغل عنكم) .
ضعيف.
অর্থ : হযরত আবূ হুরায়রা (রা.) থেকে বর্ণিত। রাসূল (সা.) বলেন, তোমরা পরস্পর হাদিয়া দাও, তাহলে ভালোবাসা বৃদ্ধি পাবে এবং মুসাফাহা করো, তাহলে তোমাদের থেকে বিদ্বেষ চলে যাবে। তারীখে দামেষ্ক-৬১/২২৫।

প্রিয় পাঠক ! উল্লেখিত ‘আসার’সহ এধরনের আরো অসংখ্য হাদীস ও আসার এমন আছে, যাতে রাসূল (সা.) শুধু ‘মুসাফাহা’ করার কথা বলেছেন, (যাতে সাক্ষাত বা বিদায় মুহুর্তের উল্লেখ নেই) অতএব এধরনের বর্ণনাগুলোকে বিদায় মুহুর্তের উপর আরোপ করতে বাধা কিসের? আর এটিকে বেদআত আক্ষা দেয়ার সুযোগও বা কোথায়?

বি. দ্র. : ‘‘فتح الباري لابن حجر (11/ 55) وَقَالَ النَّوَوِيُّ الْمُصَافَحَةُ سُنَّةٌ مُجْمَعٌ عَلَيْهَا عِنْدَ التَّلَاقِي ’’সাক্ষাতের সময় মুসাফাহা করা সুন্নাত। কারণ এ বিষয়ে সুস্পষ্ট বর্ণনা ও গুরুত্বারোপ করা হয়েছে। কিন্তু বিদায় মুহুর্তের বিষয়ে এমন বলা হয় নি, তাই এটিকে সর্বোচ্চ মুস্তাহাব বলা যায়।
سنن الترمذي ت شاكر (5/ 62)
2706 - حَدَّثَنَا قُتَيْبَةُ قَالَ: حَدَّثَنَا اللَّيْثُ، عَنْ ابْنِ عَجْلَانَ، عَنْ سَعِيدٍ المَقْبُرِيِّ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «إِذَا انْتَهَى [ص:63] أَحَدُكُمْ إِلَى مَجْلِسٍ فَلْيُسَلِّمْ، فَإِنْ بَدَا لَهُ أَنْ يَجْلِسَ فَلْيَجْلِسْ، ثُمَّ إِذَا قَامَ فَلْيُسَلِّمْ فَلَيْسَتِ الأُولَى بِأَحَقَّ مِنَ الآخِرَةِ»: «هَذَا حَدِيثٌ حَسَنٌ» وَقَدْ رُوِيَ هَذَا الحَدِيثُ أَيْضًا عَنْ ابْنِ عَجْلَانَ، عَنْ سَعِيدٍ المَقْبُرِيِّ، عَنْ أَبِيهِ، عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ
________
[حكم الألباني] : حسن صحيح
মুফতী মো. ছানা উল্লাহ
প্রধান মুফতী ও গবেষক
মারকাযুল ইসলাহ, বাংলাদেশ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন