বুধবার, ১৫ জুলাই, ২০১৫

সাদাকাতুল ফিতরের পরিমাণ হলো نصف صاع من بر (গমের অধ্য সা’) এই মাসয়ালার মাঝে শায়খ আলবানী, ইবনে তাইমিয়্যা ইত্যাদি ব্যক্তিবর্গও হানাফী

সাদাকাতুল ফিতরের পরিমাণ হলো نصف صاع من بر (গমের অধ্য সা’)
এই মাসয়ালার মাঝে শায়খ আলবানী, ইবনে তাইমিয়্যা ইত্যাদি ব্যক্তিবর্গও হানাফী
❐ সাম্প্রতিক কালে আমাদের স্বল্প জ্ঞানধারী, অধিক জ্ঞানের দাবীদার, কথিত আহলে হাদীস ভাইগণ বলছেন نصف صاع (অধ্য সা’ গম) দিয়ে সাদাকাতুল ফিতর আদায় করার বিধানের কোন দলীল নেই। আমি তাদের প্রতি খুবই আশ্চার্য হই; তারা হাদীস এর বড় বড় কিতাব পড়তে সক্ষম না হলেও তাদের শায়খ ও মহাগুরু আলবানী, ইবনে তাইমিয়্যা, ইবনুল কাইয়্যাম ইত্যাদি ব্যক্তি বর্গের কিতাবগুলোতো একটু হলেও পড়বে?
কেননা তারা যদি শায়খ আলবানীর تمام المنة في التعليق على فقه السنة এই কিতাবটি পড়তো তাহলে তারা এই ধরনের মিথ্যাচার করা থেকে রক্ষা পেতো। 


❀ তাই তাদের হেদায়ত ও সচেতনের লক্ষে এ বিষয়ে শুধু শায়খ আলবানীর কিতাব থেকে কিছু কথা বলেই ক্ষান্ত হলাম-
تمام المنة في التعليق على فقه السنة (ص: 387)
"أن أسماء بنت أبي بكر كانت تخرج على عهد رسول الله صلى الله عليه وسلم عن أهلها - الحر منهم والمملوك - مدين من حنطة أو صاعا من تمر بالمد أو بالصاع الذي يقتاتون به".
أخرجه الطحاوي واللفظ له وابن أبي شيبة وأحمد وسنده صحيح على شرط الشيخين.
وفي الباب آثار مرسلة ومسندة يقوي بعضها بعضا كما قال ابن القيم في "الزاد" وقد ساقها فيه
فليراجعها من شاء وخرجتها أنا في "التعليقات الجياد".
فثبت من ذلك أن الواجب في صدقة الفطر من القمح نصف صاع وهو اختيار شيخ الإسلام ابن تيمية كما في "الاختيارات" ص 60 وإليه مال ابن القيم كما سبق وهو الحق إن شاء الله تعالى.
অর্থ : হযরত আসমা বিনতে আবূ বকর (রা.) রাসূল (সা.) এর যুগেই তার পরিবারের (আযাদ ও গোলাম) সদস্যদের পক্ষ থেকে, সাদাকাতুল ফিতর স্বরূপ গমের দুই ‘‘মুদ’’ (তথা نصف صاع আদায় করতেন).........।
হাদীসটিকে ইমাম তহাবী উল্লেখিত শব্দে উল্লেখ করেছেন এবং ইবনে আবী শায়বা ও ইমাম আহমদ (রহ.)ও তার মুসনাদে উল্লেখ করেছেন। যা বুখারী এবং মুসলিম এর শর্ত অনুপাতে সহীহ।
এবং এ বিষয়ে আরো অনেকগুলো মুরসাল ও সহীহ সনদে আসার বর্ণিত হয়েছে। যা সনদের দিক থেকে একগুলো অন্যগুলোকে শক্তিশালি করে তুলে। যেমনি ভাবে ইবনুল কাইয়্যাম (রহ.) তার ‘‘যাদুল মায়াদ’’ এর মাঝে আলোচনা করেছেন, কারো ইচ্ছে হলে সেখানে দেখে নিন। আর আমিও (শায়খ আলবানী) "التعليقات الجياد". এর মাঝে আলোচনা করেছি।
অতএব উক্ত আলোচনা থেকে একথাটি দৃঢ় ভাবে সাব্যস্ত হলো যে, সাদাকাতুল ফিতর গমের نصف صاع (অধ্য সা’) আদায় করা ওয়াজিব।
এটি পছন্দ করেছেন শায়খুল ইসলাম ইবনে তাইমিয়্যা (রহ.)ও দেখুন তার "الاختيارات" এর ৬০ নং পৃষ্ঠায়। ইবনুল কাইয়্যাম (রহ.)ও এটি পছন্দ করেছেন (শায়খ আলবানী বলেন,) আর এটি হক্ব/সঠিক। إن شاء الله تعالى 
সম্পূর্ণ আলোচনাটি দেখুন শায়খ আলবানীর রচিত তামামুল মান্না ফিত তালিকে আলা ফিকহীস সুন্না -৩৮৭।

❁ উল্লেখ্য যে, শায়খ আলবানীর উক্ত আলোচনার মাঝে نصف صاع (অধ্য সা’) এর দলীল ও তা মানগত দিক থেকে সহীহ হওয়া ও শায়খ ইবনে তাইমিয়্যা, ইবনুল কাইয়্যাম, তার ব্যক্তিমতটিও স্পষ্ট। তাই আমি এ বিষয়ে আর কোন দীর্ঘ আলোচনা করলাম না।

আরো বিস্তারিত জানতে নিম্ম কিতাবগুলো পড়ে নিন-
يُجزئ نِصف صاع من البُرِّ في زكاة الفطر، وهو قول جمهور الصحابة رضي الله عنهم، والتابعين، ومذهب الإمام أبي حنيفة، واختاره أبو عُبَيد القاسم بن سلام، وشيخ الإسلام ابن تيمية، والألباني، وظاهر كلام ابن القيم اختيار هذا القول، وقوَّاه ابن عبدالهادي[1].
[1] انظر: مصنَّف عبدالرزاق (4/ 311 - 317)، ومصنف ابن أبي شيبة (3/ 170 - 172)، وسنن الترمذي مع تحفة الأحوذي (3/ 346)، والتمهيد (4/ 137)، والمحلى (6/ 130 - 131)، والأموال؛ لأبي عبيد (ص: 521)، وشرح معاني الآثار (2/ 41 - 47)، وبدائع الصنائع (2/ 72)، والاختيارات (ص: 102)، وزاد المعاد (2/ 19)، وتنقيح التحقيق (2/ 1472)، وعمدة القاري (7/ 377)، وتمام المنة (ص: 387).

✔ মহান আল্লাহ তায়ালা আমাদেরকে সঠিক বিষয় জানার পর তার থেকে বিমুখ না হয়ে আমল করার তাওফীক দান করুন। আমীন

✍ ইতি মুফতী মো. ছানা ‍উল্লাহ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন