শনিবার, ২৯ আগস্ট, ২০১৫

মৃত ব্যক্তিকে গোসল দিলে কি কোন ফযীলত পাওয়া যায়?

মৃত ব্যক্তিকে গোসল দিলে কি কোন ফযীলত পাওয়া যায়?
গুনাহ থেকে মুক্তি পেতে চান! জান্নাতে রেশমী বস্ত্র পরিধান করতে চান! আরো কত নেয়ামত....
গত বৃহস্পতিবার আমার বড় চাচি ইন্তেকাল করেন । তাই হঠাৎ করে আমার শ্রদ্ধেয় পিতা জানতে চাইলেন যে, ‘‘মৃত ব্যক্তিকে গোসল করালে কি কোন ফযীলত পাওয়া যায়?’’ তখন আমি একটি মহলে বসা ছিলাম। এই প্রশ্ন ঐ মহলে উঠালে অনেকেই এই ফাযায়েল সম্পর্কে কিছুই জানেন না বলে ব্যক্ত করলেন। তাই আজ ইচ্ছে হলো, এই বিষয়টি সকলকে জানিয়ে দেয়া। যাতে করে আমরাও মৃত ব্যক্তিকে গোসল দিয়ে সাওয়াবের অধিকারী হতে পারি।


০১. হযরত আবূ রাফে’ (রা.) এর হাদীস-
المعجم الكبير للطبراني (1/ 315)
929 - حَدَّثَنَا هَارُونُ بْنُ مَلُولٍ الْبَصْرِيُّ، ثنا عَبْدُ اللهِ بْنُ يَزِيدَ الْمُقْرِئُ، ثنا سَعِيدُ بْنُ أَبِي أَيُّوبَ، عَنْ شُرَحْبِيلَ بْنِ شَرِيكٍ، عَنْ عَلِيِّ بْنِ رَبَاحٍ، قَالَ: سَمِعْتُ أَبَا رَافِعٍ، يَقُولُ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَسَّلَ مَيِّتًا فَكَتَمَ عَلَيْهِ غُفِرَ لَهُ أَرْبَعِينَ كَبِيرَةً،.......»
হযরত আবূ রাফে (রা.) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (সা.) বলেন, যে ব্যক্তি কোন মৃত ব্যক্তিকে গোসল দিলো, আর তার দোষ ক্রটিগুলো ঢেকে রাখলো, আল্লাহ তায়ালা তার চল্লিশটি কবীরা গুনাহ মাফ করে দিবেন। আল মুজামুল কাবীর-১/৩১৫, হাদীস-৯২৯, মুসতাদরাকে হাকেম-১/৫০৫, হাদীস-১৩০৭, আস সুনানুল কুবরা-৩/৫৫৪, হাদীস-৬৬৫৫ ইত্যাদি

হাদীসটির মান :
আল্লামা  ইবনে হাজার আসকালানী (রহ.) বলেন-
الدراية في تخريج أحاديث الهداية (1/ 229)
وَعَن رَافع رَفعه من غسل مَيتا فكتم عَلَيْهِ غفر لَهُ أَرْبَعُونَ كَبِيرَة الحَدِيث إِسْنَاده قوي أخرجه الْحَاكِم وَالطَّبَرَانِيّ وَالْبَيْهَقِيّ 
....উক্ত হাদীসটির সনদ শক্তিশালী যা হাকেম, তাবরানী ও বায়হাকী বর্ণনা করেছেন। আদ দেরায়া-১/২২৯।

০২. হযরত আবূ রাফে (রা.) থেকে আরো বর্ণিত রয়েছে যে-
المستدرك على الصحيحين للحاكم (1/ 516)
1340 - أَخْبَرَنَا أَبُو مُحَمَّدٍ عَبْدُ اللَّهِ مُحَمَّدُ بْنُ إِسْحَاقَ الْخُزَاعِيُّ بِمَكَّةَ، ثنا عَبْدُ اللَّهِ بْنُ أَحْمَدَ بْنِ أَبِي مَسَرَّةَ، ثنا عَبْدُ اللَّهِ بْنُ يَزِيدَ الْمُقْرِئُ، ثنا سَعِيدُ بْنُ أَبِي أَيُّوبَ، عَنْ شُرَحْبِيلَ بْنِ شَرِيكٍ الْمَعَافِرِيِّ، عَنْ عَلِيِّ بْنِ رَبَاحٍ اللَّخْمِيِّ، عَنْ أَبِي رَافِعٍ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَسَّلَ مَيِّتًا فَكَتَمَ عَلَيْهِ غُفِرَ لَهُ أَرْبَعِينَ مَرَّةً، وَمَنْ كَفَّنَ مَيِّتًا كَسَاهُ اللَّهُ مِنْ سُنْدُسِ وَإِسْتَبْرَقِ الْجَنَّةِ، وَمَنْ حَفَرَ لِمَيِّتٍ قَبْرًا وَأَجَنَّهُ فِيهِ أُجْرِيَ لَهُ مِنَ الْأَجْرِ كَأَجْرِ مَسْكَنٍ إِلَى يَوْمِ الْقِيَامَةِ» هَذَا حَدِيثٌ صَحِيحٌ عَلَى شَرْطِ مُسْلِمٍ، وَلَمْ يُخَرِّجَاهُ "
রাসূলুল্লাহ (সা.) বলেন, যে ব্যক্তি কোন মৃত ব্যক্তিকে গোসল দিলো আর তার দোষ ক্রটিগুলো ঢেকে রাখলো, আল্লাহ তায়ালা তাকে চল্লিশ বার ক্ষমা করবেন। আর যে কোন মৃত ব্যক্তিকে কাফন পরিধান করাবে আল্লাহ তায়ালা তাকে জান্নাতের কারুকার্যখচিত রেশমী বস্ত্র পরিধান করাবেন। আর যে কোন মৃত ব্যক্তির জন্য কবর খনন করবে এবং তাতে তাকে আচ্ছাদিত করে, আল্লাহ তায়ালা তাকে এমন নেকী দান করবেন যা (কোন ব্যক্তিকে) কিয়ামত পর্যন্ত সময়ের জন্য কোন বাসস্থানে আশ্রয় দেয়ার দ্বারা পাওয়া যায়। মুসতাদরাকে হাকেম-১/৫১৬, হাদীস-১৩৪০।

হাদীসটির মান :
ইমাম হাকেম (রহ.) উক্ত হাদীসটি তার কিতাবে উল্লেখ করার পর বলেন-
هَذَا حَدِيثٌ صَحِيحٌ عَلَى شَرْطِ مُسْلِمٍ، وَلَمْ يُخَرِّجَاهُ "
উক্ত হাদীসটি ইমাম মুসলিম (রহ.) এর শর্ত অনুযায়ী সহীহ। কিন্তু তিনি হাদীসটিকে সহীহ মুসলিমে সংকলন করেন নি।

শায়খ নাসীর উদ্দীন আলবানী বলেন-
صحيح الترغيب والترهيب (3/ 368)
12 - (الترغيب في حفر القبور وتغسيل الموتى وتكفينهم).
3492 - (1) [صحيح] و [رواه] الحاكم، وقال: "صحيح على شرط مسلم"،......
উক্ত হাদীসটি সহীহ। সহীহুত তারগীব ওয়াত তারহীব-৩/৩৬৮, হাদীস-৩৪৯২।
এছাড়াও আরো অসংখ্য ইমাম উক্ত হাদীসটিকে সহীহ বলেছেন।

০৩. হযরত আয়েশা (রা.) এর হাদীস-
المعجم الأوسط (7/ 297)
7545 - حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ إِبْرَاهِيمَ الْعَسَّالُ، نَا سُلَيْمَانُ الشَّاذَكُونِيُّ، نَا رَوْحُ بْنُ عَطَاءِ بْنِ أَبِي مَيْمُونَةَ، نَا حُسَيْنُ بْنُ عِمْرَانَ، عَنْ جَابِرٍ الْجُعْفِيِّ، عَنِ الشَّعْبِيِّ، عَنْ يَحْيَى بْنِ الْجَزَّارِ، عَنْ عَائِشَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «مَنْ غَسَّلَ امْرَأً مَيِّتًا فَأَدَّى فِيهِ الْأَمَانَةَ، يَعْنِي: أَنْ لَا يُفْشِيَ عَلَيْهِ شَيْئًا ظَهَرَ فِي غُسْلِهِ، كَانَ مِنْ ذُنُوبِهِ كَيَوْمِ وَلَدَتْهُ أُمُّهُ»
হযরত আয়েশা (রা.) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (সা.) বলেন, যে কোন মৃত ব্যক্তিকে গোসল করালো এবং তার মাঝে  আমানত রক্ষা করলো  অর্থাৎ তার গোসল অবস্থায় কোন দোষক্রটি প্রকাশ ফেলে তা গোপন করলো, সে তার গুনাহ থেকে এমন ভাবে মুক্ত হয়ে যায়, যেমনিভাবে মায়ের পেট  থেকে  নিশ্পাপ শিশু ভুমিষ্ঠ হয়। আল মুজামুল আওসাত-৭/২৯৭, হাদীস-৭৫৪৫।

হাদীসটির মান :
উক্ত হাদীসটির সনদ এর মাঝে ‘‘জাবের জুফী’’ নামক একজন দূর্বল বর্ণনাকারী রয়েছে, তাই হাদীসটি যয়ীফ।
জ্ঞাতব্য : আকায়েদ ও হালাল হারাম ব্যতিত সব ক্ষেত্রে যয়ীফ হাদীস আমলযোগ্য। তাই উক্ত ক্ষেত্রেও হাদীসটি অনুসারে আমল করতে কোন সমস্যা নেই।

এছাড়াও উক্ত হাদীসটি সম্পর্কে আল্লাম শাওকানী (রহ.) বলেন-
السيل الجرار المتدفق على حدائق الأزهار (ص: 209)
أخرج أحمد من حديث عائشة قالت قال رسول الله صلى الله عليه وسلم: "من غسل ميتا فأدى فيه الأمانة ولم يفش عليه ما يكون منه عند ذلك خرج من ذنوبه كيوم ولدته أمه" وقال: "ليليه أقربكم إن كان يعلم فإن لم يكن يعلم فمن ترون عنده حظا من ورع وأمانة"، وفي إسناده مقال ولكنه يشهد له حديث ابن عمر في الصحيحين [البخاري"2442"، مسلم "2580"] ، وغيرهما [أبو دأود "4893"، الترمذي "1426"] ،أن النبي صلى الله عليه وسلم قال: "من ستر مسلما ستره الله يوم القيامة"
উক্ত وفي إسناده مقال ولكنه يشهد হাদীসটির সনদ আলোচনাযোগ্য। কিন্ত উক্ত হাদীসটির সমর্থনে আরো হাদীস রয়েছে যা বুখারী ও মুসলিম এর বর্ণনা...। আস সায়লুল জারার-২০৯।

মহান আল্লাহ আমাদেরকেও মৃত ব্যক্তির গোসল দেয়ার মাঝে অংশ গ্রহণ করার তাওফীক দান করুন। আমীন

ইতি মুফতী মো. ছানা উল্লাহ
প্রধান মুফতী ও গবেষক
মারকাযুল ইসলাহ, বাংলাদেশ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন