সোমবার, ৩১ আগস্ট, ২০১৫

কেমন চরিত্র ছিল আম্মাজান আয়েশা (রা.) এর! আর কি বলছে কথিত আহলে হাদীস..!

কেমন চরিত্র ছিল আম্মাজান আয়েশা (রা.) এর! আর কী বলছে কথিত ‘‘আহলে হাদীস’’..!
কিছু দিন পূর্বে এক কথিত ‘‘আহলে হাদীস’’ একটি আলোচনার প্রেক্ষিতে আম্মাজান আয়েশা (রা.) কে গালিগালাজ করছিলো। সাথে সাথে আরো বললো, সাহাবীদের কথা প্রমাণযোগ্য নয়!!
আমি তার কথা শুনে খুবই মর্মাহত হলাম। তার প্রতি খুবই আফসোস হল। সে যদি আম্মাজান আয়েশা (রা.) এর পরিচয় জানত, তাহলে মনে হয় এমন কথা বলা আদৌ সম্ভব হতো না। কথিত ‘‘আহলে হাদীসদেরকে’’ এই সব বুলি, তাদের গুরুজনরাই শিক্ষা দিয়েছে। দেখুন তার কিছু দৃষ্টান্ত-
ভারতবর্ষে লা-মাযহাবীদের প্রধান মুখপাত্র নবাব ছিদ্দিক্ব হাসান খানের নিজ গ্রন্থ থেকে কয়েকটি উক্তি নিন্মে প্রদত্ত হল-
قول الصحابى لاتقوم به حجة وفهم الصحابى ليس بحجة ـ
‘‘সাহাবাগণের (রা.) কথা দলীল স্বরূপ পেশ করা যাবে না এবং তাদের বুঝ নির্ভরযোগ্য নয়।’’ আর রওজাতুন নাদীয়াহ-১/১৪১, ১/১৫৪।


অন্য গ্রন্থে আরও লিখেন-
وفعل الصحابى لايصلح حجة ـ
এবং সাহাবাগণের আমল দলীল হওয়ার উপযোগী নয়। আততাজ আল-মুক্বাল্লিদ-১৯২।

  লা-মাযহাবীদের সর্বাধিনায়ক সাইয়্যেদ নযীর হুসাইন বলেন-
زیر کہ قول صحابی حجت نیست ۔
সাহাবীদের কথা প্রমাণযোগ্য নয়। ফাতাওয়ায়ে নজীরিয়া-১/১৪০।

তাই আল্লামা সুয়ূতী (রহ.-৯১১) এর একটি দূর্লভ কিতাব হলো عين الاصابة فى استدراك عائشة على الصحابة‘‘আইনুল ইসাবা ফি ইসতেদরাকে আয়েশা আলাস সাহাবা’’ (যার অর্থ হলো আম্মাজান আয়েশা [রা.] এর হাতে যেই সব সাহাবায়ে কেরাম সংশোধিত) তার ৩০ নং পৃষ্ঠা থেকে আম্মাজান আয়েশা (রা.) এর ব্যাপারে কিছু কথা-
المستدرك على الصحيحين للحاكم (4/ 11)
6730 - أَخْبَرَنَا أَبُو بَكْرٍ مُحَمَّدُ بْنُ أَحْمَدَ بْنِ بَالَوَيْهِ، ثنا مُوسَى بْنُ هَارُونَ، ثنا أَبُو الْخَطَّابِ زِيَادُ بْنُ يَحْيَى الْحَسَّانِيُّ، ثنا مَالِكُ بْنُ سُعَيْرٍ، ثنا إِسْمَاعِيلُ بْنُ أَبِي خَالِدٍ، أَنْبَأَ عَبْدُ الرَّحْمَنِ بْنُ الضَّحَّاكِ، أَنَّ عَبْدَ اللَّهِ بْنَ صَفْوَانَ أَتَى عَائِشَةَ وَآخَرَ مَعَهُ، فَقَالَتْ عَائِشَةُ، لِأَحَدِهِمَا: أَسَمِعْتَ حَدِيثَ حَفْصَةَ يَا فُلَانُ؟ قَالَ: نَعَمْ يَا أُمَّ الْمُؤْمِنِينَ، فَقَالَ لَهَا عَبْدُ اللَّهِ بْنُ صَفْوَانَ: وَمَا ذَاكَ يَا أُمَّ الْمُؤْمِنِينَ؟ قَالَتْ: «خِلَالٌ لِي تِسْعٌ لَمْ تَكُنْ لِأَحَدٍ مِنَ النِّسَاءِ قَبْلِي إِلَّا مَا آتَى اللَّهُ عَزَّ وَجَلَّ مَرْيَمَ بِنْتَ عِمْرَانَ، وَاللَّهِ مَا أَقُولُ هَذَا إِنِّي أَفْخَرُ عَلَى أَحَدٍ مِنْ صَوَاحِبَاتِي» ، فَقَالَ لَهَا عَبْدُ اللَّهِ بْنُ صَفْوَانَ: وَمَا هُنَّ يَا أُمَّ الْمُؤْمِنِينَ؟ قَالَتْ: «جَاءَ الْمَلَكُ بِصُورَتِي إِلَى رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فَتَزَوَّجَنِي رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ وَأَنَا ابْنَةُ سَبْعِ سِنِينَ، وَأُهْدِيتُ إِلَيْهِ وَأَنَا ابْنَةُ تِسْعِ سِنِينَ، وَتَزَوَّجَنِي بِكْرًا لَمْ يَكُنْ فِي أَحَدٍ مِنَ النَّاسِ، وَكَانَ يَأْتِيِهِ الْوَحْيُ وَأَنَا وَهُوَ فِي لِحَافٍ وَاحِدٍ، وَكُنْتُ مِنْ أَحَبِّ النَّاسِ إِلَيْهِ، وَنَزَلَ فِيَّ آيَاتٌ مِنَ الْقُرْآنِ كَادَتِ الْأُمَّةُ تَهْلِكُ فِيهِ، وَرَأَيْتُ جِبْرِيلَ عَلَيْهِ الصَّلَاةُ وَالسَّلَامُ وَلَمْ يَرَهُ أَحَدٌ مِنْ نِسَائِهِ غَيْرِي، وَقُبِضَ فِي بَيْتِي لَمْ يَلِهِ أَحَدٌ غَيْرُ الْمَلَكِ إِلَّا أَنَا» هَذَا حَدِيثٌ صَحِيحُ الْإِسْنَادِ وَلَمْ يُخَرِّجَاهُ "
[التعليق - من تلخيص الذهبي] 6730 - صحيح
হযরত আব্দুল্লাহ ইবনে সাফওয়ান অন্য একজনকে সাথে নিয়ে আম্মাজান আয়েশা (রা.) এর নিকট আসলেন। আম্মাজান আয়েশা (রা.) তাদের একজনকে  বললেন : হে (অমুক, তুমি কি হাফসা (রা.) এর হাদীস শুনেছো? তিনি বললেন হ্যাঁ ইয়া উম্মাল মুমিনীন। আব্দুল্লাহ ইবনে সাফওয়ান আম্মাজান আয়েশা (রা.) কে বললো, উক্ত হাদীসটি কি? তিনি বললেন : আমার এমন নয়টি চরিত্র রয়েছে, যা পূর্বে কোন নারীর ছিলো না. শুধুমাত্র মারয়াম ইবনে ইমরান ব্যতীত (আল্লাহ তাকে যা দিয়েছিলেন)।  আল্লাহর কসম আমি এগুলো দ্বারা আমার কোন সংঙ্গিনীর উপর অহংকার করছি না।
আব্দুল্লাহ ইবনে সাফওয়ান তাকে (আয়েশা) বললো, সে চরিত্রগুলো কী? উম্মুল মুমিনীন! তিনি বললেন : 
০১. আমার আকৃতিতে জিব্রাইল (আ.) রাসূল (সা.) এর নিকট এসেছে। 
০২. রাসূল (সা.) আমাকে সাত বছর বয়সে বিবাহ করেছেন। 
০৩. নয় বছর বয়সে আমি তার ঘরে আসি। 
০৪. আমি ব্যতীত অন্য কোন কুমারীকে রাসূল (সা.) বিবাহ করেন নি। 
০৫. আমরা একই কম্বলে থাকা অব্স্থায় রাসূল এর কাছে ওহি (তথা আসমানী বার্তা) আসতো । 
০৬. আমি রাসূল (সা.) এর নিকট সর্বাধিক প্রিয় ছিলাম। 
০৭. আর আমার পবিত্রতা (তথা সু’চরিত্রের সার্টিফিকেট প্রদানে) কোরআনের বেশ কিছু আয়াত অবতরণ হয়েছে। যার কারণে অনেকেই ধ্বংশের পথে ছিলো। 
০৮. রাসূল (সা.) এর বিবিগণের মাঝে আমিই শুধু জিব্রাইল (আ.) কে দেখেছি। 
০৯. আমার ঘর থেকেই রাসূল (সা.) দুনিয়া থেকে বিদায় নেন, যে অবস্থায় আমি ও মৃত্যুর ফেরেস্তা ব্যতীত অন্য কেউ ছিল না।
قلت: ورجاله ثقات رجال مسلم؛ غير عبد الرحمن بن الضحاك، وقد أورده ابن أبي حاتم (2/ 2/ 246-247) من رواية إسماعيل بن أبي خالد هذا؛ إلا أنه وقع فيه عبد الرحمن بن أبي الضحاك! ولم يذكر فيه جرحاً ولا تعديلاً.
ولم أره في "ثقات ابن حبان"؛ فهو على كل حال مجهول، فهو علة الحديث.ولكن روى عن عبد الله بن زيد بن جدعان ، روى عنه إسماعيل بن أبي خالد
وقد وجدت له طريقاً أخرى؛  فقال ابن سعد (8/ 65) : أخبرنا هشام أبو الوليد: حدثنا أبو عوانة عن عبد الملك بن عمير عن عائشة به نحوه. وقال في الخلة الأخيرة: ومرض رسول الله - صلى الله عليه وسلم - في بيتي؛ فمرضته، فقبض ولم يشهده غيري والملائكة.
قلت: ورجاله ثقات رجال الشيخين؛ غير أن عبد الملك بن عمير لم يذكروا له رواية عن عائشة. على أنه قد رمي بالتدليس.
فمن المحتمل أن يكون الواسطة بينه وبينها رجلاً مطعوناً أو مجهولاً؛ كعبد الرحمن هذا.انتهى
উক্ত হাদীসটিকে ইমাম হাকেম (রহ.) ও হাফেজ যাহাবী (রহ.) সহীহ বলে মন্তব্য করেছেন। মুসতাদরাকে হাকেম-৪/১১, হাদীস-৬৭৩০।

প্রিয় পাঠক! উক্ত হাদীসটি কি আম্মাজান আয়েশা (রা.) এর চরিত্র দ্বিপ্রহরের ন্যায় উজ্জ্বল করে তুলে না? তাহলে কথিত আহলে হাদীসদেরকে আর কী বলে বুঝাবো!! হায় আফসোস....
এগুলো ব্যতীতও আম্মাজান আয়েশা (রা.) এর আরো বহু মানাকেব (ফাযায়েল) বর্ণিত হয়েছে।

আল্লামা সুয়ূতী (রহ.) উক্ত কিতাব সংকলন করেছেন, আল্লামা বদর উদ্দীন যারকাশী (রহ.-৭৯৪) এর কিতাব الإجابة لإيراد ما استدركته عائشة على الصحابة ‘‘আল ইজাবা লি ইরাদে মাসতাদরাকাতহু আয়েশা আলাস সাহাবা’’ থেকে তাই উক্ত কিতাবের ১৩ নং পৃষ্ঠা থেকে একটি হাদীস উল্লেখ করে দেয়াও সমীচীন মনে করছি। কেননা কারো কারো মুখে আম্মাজান আয়েশা (রা.) এর ফযিলত বর্ণনা করতে গিয়ে নিম্ম বর্ণনা শুনা যায়-
حلية الأولياء وطبقات الأصفياء (2/ 44)
حَدَّثَنَا سُلَيْمَانُ بْنُ أَحْمَدَ، ثنا أَحْمَدُ بْنُ يَحْيَى بْنِ خَالِدِ بْنِ حَيَّانَ الرَّقِّيُّ، ثنا مُحَمَّدُ بْنُ بِشْرٍ المِصْرِيُّ، ثنا عُثْمَانُ بْنُ عَبْدِ اللهِ، ثنا مَالِكُ بْنُ أَنَسٍ، عَنْ هِشَامِ بْنِ عُرْوَةَ، عَنْ أَبِيهِ، عَنْ عَائِشَةَ، رَضِيَ اللهُ تَعَالَى عَنْهَا قَالَتْ: قُلْتُ: يَا رَسُولَ اللهِ: كَيْفَ حُبُّكَ لِي؟ قَالَ: «كَعُقْدَةِ الْحَبْلِ» فَكُنْتُ أَقُولُ: كَيْفَ الْعُقْدَةُ يَا رَسُولَ اللهِ؟ قَالَ: فَيَقُولُ: «هِيَ عَلَى حَالِهَا»
 হযরত আয়েশা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, একদা আমি রাসূলুল্লাহ (সা.) কে বললাম, আপনি আমাকে কেমন ভালোবাসেন? রাসূল (সা.) বললেন : রশির মাঝে গিঁঠ/গিরা দেয়ার ন্যায়। আমি পুনরায় বললাম, কেমন গিঁঠ/গিরা ? রাসূল (সা.) বললেন : তা তার অবস্থায় রয়েছে..। হিলইয়াতুল আওলিয়া-২/৪৪, আল ফাওয়ায়েদ লি আবিল কাসেম তামাম-২/১০, হাদীস-৯৮৫।

হাদীসটির মান :
উক্ত হাদীসটির মাঝে বেশ কিছু দুর্বল বর্ণনাকারী রয়েছেন। তাই জারাহ ও তাদীলের অভিজ্ঞ ইমামগণ ‍উক্ত হাদীসকে ভিত্তিহীন বলেন মন্তব্য করেছেন। যেমন-

আল্লামা ইবনে হাজার আসকালানী (রহ.-৮৫২) বলেন-
لسان الميزان ت أبي غدة (1/ 571)
عن عائشة قالت: قلت: يا رسول كيف حبك لي؟ قال: كعقدة الحبل، قالت: فكنت أقول له كيف العقدة؟ فيقول: على حالها.
وقال: هذا باطل ومن بين مالك وشيخنا ضعفاء كلهم سوى الشافعي.
উক্ত হাদীসটি ভিত্তিহীন...। লিসানুল মিযান-১/৫৭১, জীবনি-৬৯৮। 

আল্লামা ফাতানী (রহ.-৯৮৬) বলেন-
تذكرة الموضوعات للفتني (ص: 100)
فِي الذيل عَن عَائِشَة «قَالَتْ قُلْتُ يَا رَسُولَ اللَّهِ كَيْفَ حُبُّكَ لِي قَالَ كَعُقْدَةِ الْحَبْلِ قَالَ فَكُنْتُ أَقُولُ لَهُ كَيْفَ الْعُقْدَةُ فَيَقُولُ عَلَى حَالِهَا» هُوَ حَدِيث بَاطِل فِيهِ ضعفاء.
উক্ত হাদীসটি ভিত্তিহীন এতে একাধিক দুর্বল বর্ণনাকারী রয়েছে। তাযকেরাতুল মাওযুয়াত-১০০।

আল্লামা ইবনু আররাক (রহ.-৯৬৩) ও উক্ত হাদীসটি ভিত্তিহীন বলে দাবী করেছেন-
تنزيه الشريعة المرفوعة عن الأخبار الشنيعة الموضوعة (2/ 215)
(54) [حَدِيثُ] عَائِشَةَ قُلْتُ يَا رَسُولَ اللَّهِ كَيْفَ حُبُّكَ لِي قَالَ كَعُقْدَةِ الْحَبْلِ فَكُنْتُ أَقُولُ كَيْفَ عُقْدَةُ الْحَبْلِ فَيَقُولُ عَلَى حَالِهَا (قطّ) فِي غرائب مَالك وَقَالَ بَاطِل، وَفِي سَنَده متروكون (قلت) هَذَا الحَدِيث ذكرته هُنَا تبعا للسيوطي والأليق بِهِ كتاب المناقب فِي مَنَاقِب عَائِشَة وَالله أعلم.
তানযীহুশ শরীয়া-২/২১৫, হাদীস-৫৪।

বিশেষ ভাবে উক্ত হাদীসের বর্ণনাকারীদের মধ্যে ‘‘عُثْمَانُ بْنُ عَبْدِ اللهِ’’ তিনি মাজহুলুল হাল-
ذكره في الإكمال ، قال : عثمان بن عبيد الله ، روى عن عمه عمر بن زيد بن جارية ، وروى عنه أبو سلمة الخزاعي
 আর ‘‘أَحْمَدُ بْنُ يَحْيَى بْنِ خَالِدِ بْنِ حَيَّانَ الرَّقِّيُّ’’ ও মাজহুলুল হাল-
ذكره الذهبى في تاريخ الإسلام ، ولم يذكر فيه جرحا ولا تعديلا
ذكره  ابن ابى يعلى في طبقات الحنابلة ، وقال : أحد من روى عن إمامنا أحمد
ذكره ابن مفلح في المقصد الأرشد

বি. দ্র. : প্রকৃত পক্ষে আল্লামা সুয়ূতী ও যারকাশী (রহ.) এর পূর্বে এই বিষয়ে সর্ব প্রথম কিতাব লিখেছেন, আল্লামা আবূ মানসূর আল বাগদাদী (রহ.-৪০৬) তার রচিত কিতাবের নাম হলো استدراك أم المؤمنين عائشة على الصحابة ‘‘ইসতেদরাকু উম্মিল মু’মিনীন আয়েশা আলাস সাহাবা’’ কোন ব্যক্তি যদি এই বিষয়ের উপর পান্ডিত্য অর্জন করতে চায়, তাহলে সে যেন উক্ত তিনটি কিতাব পড়ে নেয়। আর সম্ভব না হলে, আল্লামা সুয়ূতী (রহ.) এর রচিত কিতাবটি পড়লেই হবে। 
কিছুদিন পূর্বে হযরত আল্লামা মাও. আব্দুল মালেক (হাফিজাহুল্লাহ) কে আমি উক্ত কিতাবটি অনুবাদ করার বিষয়ে জিজ্ঞাসা করলে, হযরত আমাকে নিষেধ করলেন। কেননা উক্ত কিতাবে আম্মাজান আয়েশা (রা.) এর অনেক ইজতেহাদী কথা রয়েছে যা ব্যাপক ব্যাখ্যা ব্যতীত সাধারণ জনতা বুঝতে সমস্যা হয়ে পড়বে। আর আলেমদের জন্য উক্ত কিতাবগুলো পড়ে নেয়া অনেক জরুরী। 
কিন্তু দুঃখ জনক বিষয় হলো, উক্ত তিনটি কিতাবের নাম ও লেখক এর মাঝে অনেক বড় বড় ব্যক্তিবর্গ ভুল করেছেন। তাই নামগুলো খুব সর্তকতার সাথে জেনে নেয়া আবশ্যক।

মহান আল্লাহ আমাদেরকে সঠিকভাবে হাদীস বর্ণনা করার তাওফীক দান করুন। আমীন

ইতি মুফতী মো. ছানা উল্লাহ
প্রধান মুফতী ও গবেষক
মারকাযুল ইসলাহ, বাংলাদেশ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন