রবিবার, ২৪ মে, ২০১৫

০২য় পর্ব : তাবলীগ বিরোধী অপপ্রচারে লিপ্ত হয়ে এখন এতেকাফ নিয়েও বিভ্রান্তিতে সালাফীগণ

০২য় পর্ব
তাবলীগ বিরোধী অপপ্রচারে লিপ্ত হয়ে এখন এতেকাফ নিয়েও বিভ্রান্তিতে সালাফীগণ

░▒▓█►মসজিদে আসা যাওয়ার সময় কতিপয় করণীয় আমল◄█▓▒
❀ উল্লেখ্য যে তাবলীগের সাথীগণ নিন্ম আমলগুলো করে থাকেন, তাই সেগুলোর দলীলও উল্লেখ করে দেয়া হলো। অন্যথায় অন্য সময় আমাদের সালাফী ভাইগণ দলীল খুজে না পেয়ে পুনরায় ফেৎনা সৃষ্টি করার আশংকা রয়েছে।


✏ ০১. মসজিদে গমনের সময় নিন্ম দেয়া পড়া-
صحيح مسلم (1/ 530)
191 - (763) حَدَّثَنَا وَاصِلُ بْنُ عَبْدِ الْأَعْلَى، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ فُضَيْلٍ، عَنْ حُصَيْنِ بْنِ عَبْدِ الرَّحْمَنِ، عَنْ حَبِيبِ بْنِ أَبِي ثَابِتٍ، عَنْ مُحَمَّدِ بْنِ عَلِيِّ بْنِ عَبْدِ اللهِ بْنِ عَبَّاسٍ، عَنْ أَبِيهِ، عَنْ عَبْدِ اللهِ بْنِ عَبَّاسٍ، أَنَّهُ رَقَدَ عِنْدَ رَسُولِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، فَاسْتَيْقَظَ فَتَسَوَّكَ وَتَوَضَّأَ وَهُوَ يَقُولُ: {إِنَّ فِي خَلْقِ السَّمَاوَاتِ وَالْأَرْضِ وَاخْتِلَافِ اللَّيْلِ وَالنَّهَارِ لَآيَاتٍ لِأُولِي الْأَلْبَابِ} [آل عمران: 190] فَقَرَأَ هَؤُلَاءِ الْآيَاتِ حَتَّى خَتَمَ السُّورَةَ، ثُمَّ قَامَ فَصَلَّى رَكْعَتَيْنِ، فَأَطَالَ فِيهِمَا الْقِيَامَ وَالرُّكُوعَ وَالسُّجُودَ، ثُمَّ انْصَرَفَ فَنَامَ حَتَّى نَفَخَ، ثُمَّ فَعَلَ ذَلِكَ ثَلَاثَ مَرَّاتٍ سِتَّ رَكَعَاتٍ، كُلَّ ذَلِكَ يَسْتَاكُ وَيَتَوَضَّأُ وَيَقْرَأُ هَؤُلَاءِ الْآيَاتِ، ثُمَّ أَوْتَرَ بِثَلَاثٍ، فَأَذَّنَ الْمُؤَذِّنُ فَخَرَجَ إِلَى الصَّلَاةِ، وَهُوَ يَقُولُ: «اللهُمَّ اجْعَلْ فِي قَلْبِي نُورًا، وَفِي لِسَانِي نُورًا، وَاجْعَلْ فِي سَمْعِي نُورًا، وَاجْعَلْ فِي بَصَرِي نُورًا، وَاجْعَلْ مِنْ خَلْفِي نُورًا، وَمِنْ أَمَامِي نُورًا، وَاجْعَلْ مِنْ فَوْقِي نُورًا، وَمِنْ تَحْتِي نُورًا، اللهُمَّ أَعْطِنِي نُورًا»
অথ : হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বণিত........... তিনি বলেন, মুয়াজ্জেন আযান দিতো তখন রাসূল (সা.)  «اللهُمَّ اجْعَلْ فِي قَلْبِي نُورًا، وَفِي لِسَانِي نُورًا، وَاجْعَلْ فِي سَمْعِي نُورًا، وَاجْعَلْ فِي بَصَرِي نُورًا، وَاجْعَلْ مِنْ خَلْفِي نُورًا، وَمِنْ أَمَامِي نُورًا، وَاجْعَلْ مِنْ فَوْقِي نُورًا، وَمِنْ تَحْتِي نُورًا، اللهُمَّ أَعْطِنِي نُورًا» এই দোয়া পড়তে পড়তে নামাযের জন্য (মসজিদের ) দিকে বের হয়ে যেতেন। মুসলিম-১/৫৩০, হাদীস-৭৬৩।

✏ ০২. মসজিদে গমনের সময় তাকবীর বলা ও প্রথম কাতারে বসার চেষ্টা করা-
صحيح مسلم (1/ 325)
129 - (437) حَدَّثَنَا يَحْيَى بْنُ يَحْيَى، قَالَ: قَرَأْتُ عَلَى مَالِكٍ، عَنْ سُمَيٍّ، مَوْلَى أَبِي بَكْرٍ، عَنْ أَبِي صَالِحٍ السَّمَّانِ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «لَوْ يَعْلَمُ النَّاسُ مَا فِي النِّدَاءِ وَالصَّفِّ الْأَوَّلِ، ثُمَّ لَمْ يَجِدُوا إِلَّا أَنْ يَسْتَهِمُوا عَلَيْهِ لَاسْتَهَمُوا وَلَوْ يَعْلَمُونَ مَا فِي التَّهْجِيرِ، لَاسْتَبَقُوا إِلَيْهِ، وَلَوْ يَعْلَمُونَ مَا فِي الْعَتَمَةِ وَالصُّبْحِ، لَأَتَوْهُمَا وَلَوْ حَبْوًا»
অথ : হযরত আবূ হুরায়রা (রা.) থেকে বণিত। রাসূলুল্লাহ (সা.) বলেন, আযান দেয়া ও প্রথম কাতারে দাঁড়ানোর মধ্যে যে কি রয়েছে যদি মানুষ জানতে পারতো, তবে তা অর্জন করার জন্য মানুষ প্রয়োজনবোধে লটারীর আশ্রয় নিতো। নামাযের দিকে আসতে তাকবীর বলা/ দুপুরের নামাযের যে কি মর্যাদা রয়েছে যদি তারা তা জানতো তবে তারা এটা লাভ করার প্রতিযোগীতায় লেগে যেতো। এশা ও ফজরের নামাযের মধ্যে তাদের জন্য কি মর্যাদা রয়েছে যদি তারা তা জানতে পারত, তবে তারা হামাগুড়ি দিয়ে হলেও এ নামাযে উপস্থিত হতো। সহীহ মুসলিম-১/৩২৫, হাদীস-৪৩৭। 

✏ সহীহ মুসলিম এর বিখ্যাত ব্যাখ্যাবিদ ইমাম নববী (রহ.) বলেন-
شرح النووي على مسلم (4/ 158)
قَوْلُهُ (وَلَوْ يَعْلَمُونَ مَا فِي التَّهْجِيرِ لَاسْتَبَقُوا إِلَيْهِ) التَّهْجِيرُ التَّبْكِيرُ إِلَى الصَّلَاةِ
এর অর্থ হলো নামাযের দিকে আসতে তাকবীর বলার যে কি মর্যাদা রয়েছে যদি তারা তা জানতো তবে তারা এটা লাভ করার প্রতিযোগীতায় লেগে যেতো। শারহুল মুসলিম লিন নববী-৪/১৫৮।

✏ ০৩. ধীর স্থীর ভাবে চলা-
صحيح البخاري (1/ 129)
636 - حَدَّثَنَا آدَمُ، قَالَ: حَدَّثَنَا ابْنُ أَبِي ذِئْبٍ، قَالَ: حَدَّثَنَا الزُّهْرِيُّ، عَنْ سَعِيدِ بْنِ المُسَيِّبِ، عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، وَعَنِ الزُّهْرِيِّ، عَنْ أَبِي سَلَمَةَ، عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «إِذَا سَمِعْتُمُ الإِقَامَةَ، فَامْشُوا إِلَى الصَّلاَةِ وَعَلَيْكُمْ بِالسَّكِينَةِ وَالوَقَارِ، وَلاَ تُسْرِعُوا، فَمَا أَدْرَكْتُمْ فَصَلُّوا، وَمَا فَاتَكُمْ فَأَتِمُّوا»
হযরত আবূ হুরায়রা (রা.) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (সা.) বলেন ..... তোমরা নামাযের দিকে ‘সাকিনা’ ও ‘ওয়াকার’ এর সহীত গমন করো, তাড়াহুড়া করো না........। বুখারী-১/১২৯, হাদীস-৬৩৬। 
السكينة : هي التأني في الحركات واجتناب العبث .
الوقار : غض البصر وخفض الصوت وعدم الالتفات .
❐ সাকীনা বলা হয়, নরম ভাবে চলা ও অযথা কাজ থেকে বেঁচে থাকা আর ওয়াকার বলা হয় দৃষ্টিকে সংযত রাখা, নিন্মস্বরে কথা বলা ও অযথা এদিক ওদিক দৃষ্টি না করা।

✏ ০৪. পায়ে হেঁটে মসজিদে যাওয়া-
صحيح مسلم (1/ 219)
41 - (251) حَدَّثَنَا يَحْيَى بْنُ أَيُّوبَ، وَقُتَيْبَةُ، وَابْنُ حُجْرٍ جَمِيعًا عَنْ إِسْمَاعِيلَ بْنِ جَعْفَرٍ - قَالَ ابْنُ أَيُّوبَ: حَدَّثَنَا إِسْمَاعِيلُ - أَخْبَرَنِي الْعَلَاءُ، عَنْ أَبِيهِ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «أَلَا أَدُلُّكُمْ عَلَى مَا يَمْحُو اللهُ بِهِ الْخَطَايَا، وَيَرْفَعُ بِهِ الدَّرَجَاتِ؟» قَالُوا بَلَى يَا رَسُولَ اللهِ قَالَ: «إِسْبَاغُ الْوُضُوءِ عَلَى الْمَكَارِهِ، وَكَثْرَةُ الْخُطَا إِلَى الْمَسَاجِدِ، وَانْتِظَارُ الصَّلَاةِ بَعْدَ الصَّلَاةِ، فَذَلِكُمُ الرِّبَاطُ»
হযরত আবূ হুরায়রা (রা.) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (সা.) বলেন, আমি কি তোমাদেরকে এমন একটি বস্তুর কথা বলে দিবো না? যার দ্বারা তোমাদের গুনাহগুলো মিশে যাবে এবং তোমারা উচ্চ মাকামে পৌঁছাতে পারবে? সাহাবায়ে কেরাম (রা.) বললো, হ্যাঁ ইয়া রাসূলাল্লাহ......তিনি বললেন, তোমরা মসজিদের দিকে পায়ে হেঁটে যাও........। সহীহ মুসলিম-১/২১৯, হাদীস-২৫১।

✏ ০৫. রাসূল (সা.) এর উপর সালাম পড়া, প্রবেশ ও বাহির হওয়ার দোয়া পড়া-
سنن ابن ماجه (1/ 254)
772 - حَدَّثَنَا عَمْرُو بْنُ عُثْمَانَ بْنِ سَعِيدِ بْنِ كَثِيرِ بْنِ دِينَارٍ الْحِمْصِيُّ وَعَبْدُ الْوَهَّابِ بْنُ الضَّحَّاكِ، قَالَا: حَدَّثَنَا إِسْمَاعِيلُ بْنُ عَيَّاشٍ، عَنْ عُمَارَةَ بْنِ غَزِيَّةَ، عَنْ رَبِيعَةَ بْنِ أَبِي عَبْدِ الرَّحْمَنِ، عَنْ عَبْدِ الْمَلِكِ بْنِ سَعِيدِ بْنِ سُوَيْدٍ الْأَنْصَارِيِّ، عَنْ أَبِي حُمَيْدٍ السَّاعِدِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " إِذَا دَخَلَ أَحَدُكُمُ الْمَسْجِدَ، فَلْيُسَلِّمْ عَلَى النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، ثُمَّ لِيَقُلْ: اللَّهُمَّ افْتَحْ لِي أَبْوَابَ رَحْمَتِكَ، وَإِذَا خَرَجَ فَلْيَقُلْ: اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ مِنْ فَضْلِكَ "
________
[حكم الألباني]
صحيح
হযরত আবূ হুমাইদ আস সায়েদী (রা.) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (সা.) বলেন, যখন তোমাদের কেউ মসজিদে প্রবেশ করার  ইচ্ছা করে, তখন যেন নবী (সা.) এর উপর সালাম করে এবং  اللَّهُمَّ افْتَحْ لِي أَبْوَابَ رَحْمَتِكَ পাঠ কর আর যখন বাহির হও, তখন পড় اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ مِنْ فَضْلِكَ । ইবনে মাজা-১/২৫৪, হাদীস-৭৭২। হাদীসটি সহীহ।

✏ ০৬. ডান পা দিয়ে প্রবেশ করা বাম পা দিয়ে বের হওয়া-
المستدرك على الصحيحين للحاكم (1/ 338)
791 - حَدَّثَنَا أَبُو حَفْصٍ عُمَرُ بْنُ جَعْفَرٍ الْمُفِيدُ الْبَصْرِيُّ، ثنا أَبُو خَلِيفَةَ الْقَاضِي، ثنا أَبُو الْوَلِيدِ الطَّيَالِسِيُّ، ثنا شَدَّادٌ أَبُو طَلْحَةَ، قَالَ: سَمِعْتُ مُعَاوِيَةَ بْنَ قُرَّةَ، يُحَدِّثُ، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، أَنَّهُ كَانَ، يَقُولُ: «مِنَ السُّنَّةِ إِذَا دَخَلْتَ الْمَسْجِدَ أَنْ تَبْدَأَ بِرِجْلِكَ الْيُمْنَى، وَإِذَا خَرَجْتَ أَنْ تَبْدَأَ بِرِجْلِكَ الْيُسْرَى» . «هَذَا حَدِيثٌ صَحِيحٌ عَلَى شَرْطِ مُسْلِمٍ، 
[التعليق - من تلخيص الذهبي] 791 - على شرط مسلم
হযরত আনাস (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, সুন্নাত হলো যখন তুমি মসজিদে প্রবেশ কর, ডান পা দিয়ে প্রবেশ করবে, আর যখন বাহির হও, বাম পা দিয়ে বের হবে। মুসতাদরাকে হাকেম-১/৩৩৮, হাদীস-৭৯১। ইমাম হাকেম ও যাহাবী (রহ.) উক্ত হাদীসটি সহীহ বলেছেন।

✏ ০৭. মসজিদে প্রবেশ করে তাহয়াতুল মসজিদ পড়া-
صحيح مسلم (1/ 495)
69 - (714) حَدَّثَنَا عَبْدُ اللهِ بْنُ مَسْلَمَةَ بْنِ قَعْنَبٍ، وَقُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، قَالَا: حَدَّثَنَا مَالِكٌ، ح وحَدَّثَنَا يَحْيَى بْنُ يَحْيَى، قَالَ: قَرَأْتُ عَلَى مَالِكٍ، عَنْ عَامِرِ بْنِ عَبْدِ اللهِ بْنِ الزُّبَيْرِ، عَنْ عَمْرِو بْنِ سُلَيْمٍ الزُّرَقِيِّ، عَنْ أَبِي قَتَادَةَ، أَنَّ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ: «إِذَا دَخَلَ أَحَدُكُمُ الْمَسْجِدَ فَلْيَرْكَعْ رَكْعَتَيْنِ قَبْلَ أَنْ يَجْلِسَ»
হযরত আবূ কাতাদা থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (সা.) বলেন, তোমাদের কেউ মসজিদে প্রবেশ করলে সে যেন দু’রাকাআত ‘তাহয়াতুল মসজিদ’ পড়ে বসে। মুসলিম-১/৪৯৫, হাদীস-৭১৪।

মহান আল্লাহ তায়ালা আমাদেরকে ফেৎনা করা থেকে রক্ষা করে, সঠিক দ্বীন বুঝার তাওফীক দান করুন। আমীন

ইতি মুফতী মো. ছানা উল্লাহ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন