বৃহস্পতিবার, ৮ জানুয়ারী, ২০১৫

আপনি বাম হাত দিয়ে আহার করার কারণে কোন ভাইরাস বা কঠিন রোগে আক্রান্ত হচ্ছেন না তো?

 
আজ আমাদের সমাজে লক্ষ করলে দেখা যায়, এক শ্রেণীর মানুষ খাওয়া-দাওয়া, লিখা-লেখিসহ ইত্যাদি কাজ বাম হাত দিয়ে করতে ইচ্ছুক, তাই এ সংক্রান্ত একটি গবেষণা স‘হীহ ‘হাদীসের আলোকে।
     ইমাম বায়হাকী (রহ.) তার লিখিত গ্রন্থ ``দালায়েলুন নবুওয়াহ‘‘ এর 6 নং খন্ডের 238 নং পৃষ্ঠায় একটি অনুচ্ছেদ লিখেছেন, بَابُ مَا جَاءَ فِي دُعَائِهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ عَلَى مَنْ أَكَلَ بِشِمَالِهِ وَدُعَائِهِ عَلَى مَنْ كَانَ يَخْتَلِجُ بِوَجْهِهِ وَغَيْرِهِمَا وَمَا ظَهَرَ فِي كُلِّ وَاحِدٍ مِنْهُمَا مِنْ آثَارِ النُّبُوَّةِ. যার সারসংক্ষেপ হলো-``এই অনুচ্ছেদ ঐ সব অভিশাপ প্রসংঙ্গে, যা রাসূল (সা.) বাম হাত দিয়ে আহারকারীর জন্য করেছেন‘‘। ইমাম বায়হাকী (রহ.) ঐ অনুচ্ছেদে বেশ কিছু হাদীস উল্লেখ করেন তার মধ্য থেকে মাত্র তিনটি হাদীস আপনাদের উদ্দেশ্যে উল্লেখ করবো, যদি কোন ভাই বা বোন বাম হাত দিয়ে আহার বা লিখা লেখি ইত্যাদি করে থাকেন তাহলে আজ থেকে নিশ্চয় সে ছেড়ে দিতে বাধ্য হবে, ইনশা আল্লাহ।

হাদীস নং: ০১-
دلائل النبوة للبيهقي محققا (٦ / ٢٣٩ )
أَخْبَرَنَا أَبُو زَكَرِيَّا بْنُ أَبِي إِسْحَاقَ، حَدَّثَنَا أَبُو الْعَبَّاسِ مُحَمَّدُ بْنُ يَعْقُوبَ، حَدَّثَنَا بَحْرُ بْنُ نَصْرٍ، حَدَّثَنَا ابْنُ وَهْبٍ قَالَ: أَخْبَرَنِي ابْنُ لَهِيعَةَ عَنْ يَزِيدَ بْنِ أَبِي حَبِيبٍ، أن رسول الله صلى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ رَأَى سُبَيْعَةَ الْأَسْلَمِيَّةَ تَأْكُلُ بِشِمَالِهَا فَقَالَ: مَالِهَا تَأْكُلُ بِشِمَالِهَا أخذها داء غزّة، فَقَالَ: يَا نَبِيَّ اللهِ إِنَّ فِي يَمِينِي قُرْحَةً. قَالَ: وَإِنْ. قَالَ يَزِيدُ إِنَّ سُبَيْعَةَ لَمَّا مَرَّتْ بِغَزَّةَ أَصَابَهَا الطَّاعُونُ فَقَتَلَهَا

অর্থাতঃ ইয়াজিদ ইবনে আবি হাবীব থেকে বর্ণিত, তিনি বলেন নিশ্চয় রাসূল (সা.) সুবায়য়াতাল আসলামী (রা.) কে বাম হাত দিয়ে আহার করতে দেখেলেন। অতপর তিনি জিজ্ঞাসা করলেন, তার কি হয়েছে সে বাম হাত দিয়ে আহার করছে? তার হাতে কি ফোঁড়া উঠেছে? অতপর উত্তর আসলোা ইয়া রাসূলাল্লাহ তার ডান হাতে আঘাত পেয়েছে। (রাসূল (সা.) বললেন যদি আঘাত পেয়ে থাকে তাহলে ঠিক আছে, অন্যথায় সে ক্ষতিগ্রস্ত হবে) ইয়াজিদ ইবনে আবি হাবীব বলেন, কিছু দিন পর সুবায়য়াতাল আসলামী (রা.) মহামারীতে আক্রান্ত হয়ে মারা যান।
     সন্মানীত পাঠক তাহলে একটু চিন্তা করে দেখুন বাম হাতের আহারের কারনে কি করে মহামারীতে আক্রান্ত হয়ে ইন্তেকাল করলেন। আল্লাহ আমাদের সকলকে হেফাজত করুন, আমীন

হাদীস-০২ঃ
 دلائل النبوة للبيهقي محققا (6/ 238)
وَأَخْبَرَنَا أَبُو عَبْدِ اللهِ الْحَافِظُ قَالَ: أَخْبَرَنِي أَبُو عَمْرِو بْنُ أَبِي جَعْفَرٍ، أَنْبَأَنَا الْحَسَنُ بْنُ سُفْيَانَ، حَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ، حَدَّثَنَا زَيْدُ بْنُ الْحُبَابِ، عَنْ عِكْرِمَةَ بْنِ عَمَّارٍ، قَالَ: حَدَّثَنِي إِيَاسُ بْنُ سَلَمَةَ بْنِ الْأَكْوَعِ، أَنَّ أَبَاهُ حَدَّثَهُ أَنَّ رَجُلًا أَكَلَ عِنْدَ رَسُولِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بِشِمَالِهِ فَقَالَ: كُلْ بِيَمِينِكَ، قَالَ: لَا أَسْتَطِيعُ، قَالَ: لَا اسْتَطَعْتَ مَا مَنَعَهُ إِلَّا الْكِبْرُ. قَالَ: فَمَا رَفَعَهَا إِلَى فِيهِ.
رَوَاهُ مُسْلِمٌ فِي الصَّحِيحِ عَنْ أَبِي بَكْرِ بْنِ أَبِي شيبة

অর্থাতঃ হযরত সালামাতুবনুল আকওয়া (রা.) তার পিতা থেকে বর্ণনা করেন, তিনি বলেন নিশ্চয় এক ব্যক্তি রাসূল (সা.) এর সামনে বাম হাত দিয়ে আহার করা শুরু করলো। রাসূল (সা.) তাকে বললেন, তুমি ডান হাত দিয়ে খাও, তখন সে উত্তরে বললো আমি ডান হাত দিয়ে আহার করতে সক্ষম নন, অতপর রাসূল (সা.) বললেন, তুমি কখনো সক্ষম হবেও না (প্রকৃত পক্ষে লোকটি অহমিকার কারনে এ কথা বলে ছিলো) হাদীসের বর্ননাকারী বলেন, সে জীবনে আর কখনো ডান হাতকে মুখ পর্যন্ত নিয়ে যেতে সক্ষম হন নি।
     আল্লাহ তায়ালা আমাদেরকে হেফাজত করুন। আমীন

হাদীসটি ইমাম মুসলিম (রহ.) তার কিতাব মুসলিম শরীফের-3/1599 হাদীদ নং-107 এর মাঝেও উল্লেখ করেছেন।

হাদীস নং-০৩
 دلائل النبوة للبيهقي محققا (6/ 238)
أَخْبَرَنَا أَبُو الْحَسَنِ عَلِيُّ بْنُ أَحْمَدَ بْنِ عَبْدَانَ، أَخْبَرَنَا أَحْمَدُ بْنُ عُبَيْدٍ الصَّفَّارُ، حَدَّثَنَا عَبَّاسُ بْنُ الْفَضْلِ الْإِسْفَاطِيُّ حَدَّثَنَا أَبُو الْوَلِيدِ، حَدَّثَنَا عِكْرِمَةُ بْنُ عَمَّارٍ، حَدَّثَنَا إِيَاسُ بْنُ سَلَمَةَ بْنِ الْأَكْوَعِ، عَنْ أَبِيهِ، قَالَ: أَبْصَرَ النبي صلى الله عليه وسلم بشر ابن رَاعِيَ الْعَنْزِ يَأْكُلُ بِشِمَالِهِ قَالَ: كُلْ بِيَمِينِكَ قَالَ: لَا أَسْتَطِيعُ قَالَ: لَا اسْتَطَعْتَ، قَالَ: فَمَا وَصَلَتْ يَدُهُ إِلَى فِيهِ بَعْدُ

অর্থাতঃ সালামাতুবনুল আকওয়া (রা.) তার পিতা থেকে বর্ননা করেন যে, রাসূল (সা.) বিশরীবনে রায়ী আল আনয (রা.) কে বাম হাত দিয়ে আহার করতে দেখেন, অতপর তিনি তাকে বললেন, তুমি ডান হাত দিয়ে আহার কর, উত্তরে তিনি (অহমিকা ও মিথ্যার আশ্রয় নিয়ে বলেলেন) আমি ডান হাত দিয়ে আহার করতে সক্ষম নন। হাদীসের বর্ণনাকারী বলেন সে তার জীবনে আর কখনো ডান হাত মুখের সামনে নিয়ে যেতে সক্ষম হন নি।
     আল্লাহ তায়ালা আমাদেরকে হেফাজত করুন, এবং রাসূল (সা.) এর অভিশাপ থেকে বাচাঁর তাওফীকও দান করুন। আমীন

     এছাড়াও সহীহ বুখারী ইত্যাদির মাঝে বাম হাত দিয়ে আহার করতে নিষেধ এসেছে, এবং ঐসব হাদীসে বলা হয়েছে যে, বাম হাত দিয়ে আহার করলে সেথায় শয়তান অংশ গ্রহন করে ইত্যাদি আল্লাহ আমাদের কে ডান হাত দিয়ে আহার করার তাওফীক দান করুন।

উল্লেখিত হাদীসগুলো আরো যেসব কিতাবে রয়েছে তার কিছু কিতাব হলো-

  1. আল খাসায়েসুল কুবরা-2/171,
  2. আল মুজামুল কাবীর হা.-14327,
  3. মুসনাদে উকবা ইবনে আমের-হাদীস-222,225,
  4. তারীখে ওয়াসেত -713 সহ আরো অসংখ্য কিতাবে উল্লেখ রয়েছ।

মুফতী মো. ছানা উল্যাহ 08/01/2015 ইং

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন