শনিবার, ২৪ জানুয়ারী, ২০১৫

তামাক খাওয়া বৈধ কি?

 তামাক খাওয়া বৈধ কি?



প্রশ্ন তামাক খাওয়া বৈধ কি? আমাদের দেশে বিভিন্ন মানুষকে দেখা যায় যারা পান ইত্যাদির সাথে তামাক খায় কোরআন সুন্নাহর আলোকে এর বিস্তারিত বিধান জানতে চাই? 
মোঃ আমিরে হমজা

উত্তর : তামাক খাওয়া বৈধ না। এর বিভিন্ন কারণ রয়েছে, নিন্মে তা উল্লেখ করা হলো-

01। ইহা একটি شجرة خبيثة (অনিষ্টকারী গাছ) অথচ মহান আল্লাহ তায়ালা সমস্ত খাবায়েস (অনিষ্টকারী) বস্তুকে হারাম করেছেন। যেমন মহান সত্তার বানী-
 {وَيُحِلُّ لَهُمُ الطَّيِّبَاتِ وَيُحَرِّمُ عَلَيْهِمُ الْخَبَائِثَ} [الأعراف: 157]  
যিনি তাদের জন্য পবিত্র বস্তুকে হালাল করেছেন এবং খাবায়েস (অনিষ্ট) বস্তুকে করেছেন হারাম। সূরা আরাফ-157।

2। ইহা মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকর, সমস্ত ডাক্তারগণের ঐক্য মতে, এবং এর থেকেই সর্বএ ধরনের রোগ ব্যধি সৃষ্টি হয়, বিশেষ করে হৃদয় রোগ, আর এটি নিজেকে নিজ ধ্বংস করা ছাড়া আর কিছুই নয় । আর মহান আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে বলেন-
 { وَلَا تُلْقُوا بِأَيْدِيكُمْ إِلَى التَّهْلُكَةِ} [البقرة: 195] 
অথচ তোমরা নিজেরদেরকে ধ্বংসের দিকে ঢেলে দিও না, সূরা বাকারা-195 ।

 

তিনি আরো বলেন-
 {وَلَا تَقْتُلُوا أَنْفُسَكُمْ إِنَّ اللَّهَ كَانَ بِكُمْ رَحِيمًا [النساء: 2 
অথচ তোমার নিজ আত্মাকে ধ্বংস করো না নিশ্চয় আল্লাহ তোমাদের প্রতি দয়ালু, সূরা নিসা-02 ।
 
* হাদীসের মাঝে আছে মুসনাদে আহমদে বর্ণনা- 
مسند أحمد ت شاكر (3/ 267)
2867 - حدثنا عبد الرزاق أخبرنا مَعْمَر عن جابر عن عكْرمة عن ابن عباس قال: قال رسول الله - صلى الله عليه وسلم -: "لا ضَرر ولا ضِرار
، 
ক্ষতি মূলক (কোন বস্তু) ইসলাম সম্মত নয়। হাদীস-2867 ।
 
** হাদীসে আরো রয়েছে, আবূ দাউদ এর বণনা-
 سنن أبي داود (3/ 329)3686 - حَدَّثَنَا سَعِيدُ بْنُ مَنْصُورٍ، حَدَّثَنَا أَبُو شِهَابٍ عَبْدُ رَبِّهِ بْنُ نَافِعٍ، عَنِ الْحَسَنِ بْنِ عَمْرٍو الْفُقَيْمِيِّ، عَنِ الْحَكَمِ بْنِ عُتَيْبَةَ، عَنْ شَهْرِ بْنِ حَوْشَبٍ، عَنْ أُمِّ سَلَمَةَ، قَالَتْ: «نَهَى رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ عَنْ كُلِّ مُسْكِرٍ وَمُفَتِّرٍ» 
রাসূল (সা.) প্রত্যক নেশা দ্রেব্য ও ক্ষতিকারক বস্তু থেকে নিষেধ করেছেন । হাদীস নং-3686

03।এর দ্বারা অপচয় হয়, কেননা আমরা উপরের আলোচনার দ্বারা জানলাম ইহা একটি অনিষ্টকারী গাছ, আর তাছাড়াও শরীরের জন্য ক্ষতিকর তাই এর মাঝে 100 ভাগ অপচয় বলে কোন সন্দেহ নেই, আর মহান আল্লাহ তায়ালা বলেন- 
{ وَكُلُوا وَاشْرَبُوا وَلَا تُسْرِفُوا إِنَّهُ لَا يُحِبُّ الْمُسْرِفِينَ } [الأعراف: 31] 
অথচ তোমরা খাও ও পান কর অপচয় করোনা, কেননা আল্লাহ অপচয়কারীদেরকে পছন্দ করেন না। সূরা আরাফ-31 ।
 
তিনি আরো বলেন- 
{وَلَا تُبَذِّرْ تَبْذِيرًا (26) إِنَّ الْمُبَذِّرِينَ كَانُوا إِخْوَانَ الشَّيَاطِينِ } [الإسراء: ، 27] 
অথচ অপচয় কারীগণ শয়তানের ভাই। সূরা বনী ইসরাঈল-27 ।
 
সহীহ বুখারীর বণনা-
 صحيح البخاري (2/ 124)
1477 - حَدَّثَنَا يَعْقُوبُ بْنُ إِبْرَاهِيمَ، حَدَّثَنَا إِسْمَاعِيلُ بْنُ عُلَيَّةَ، حَدَّثَنَا خَالِدٌ الحَذَّاءُ، عَنِ ابْنِ أَشْوَعَ، عَنِ الشَّعْبِيِّ، حَدَّثَنِي كَاتِبُ المُغِيرَةِ بْنِ شُعْبَةَ، قَالَ: كَتَبَ مُعَاوِيَةُ إِلَى المُغِيرَةِ بْنِ شُعْبَةَ: أَنِ اكْتُبْ إِلَيَّ بِشَيْءٍ سَمِعْتَهُ مِنَ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، فَكَتَبَ إِلَيْهِ: سَمِعْتُ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: " إِنَّ اللَّهَ كَرِهَ لَكُمْ ثَلاَثًا: قِيلَ وَقَالَ، وَإِضَاعَةَ المَالِ، وَكَثْرَةَ السُّؤَالِ
"
 রাসূল (সা.) বলেছেন আল্লাহ তোমাদের জন্য তিনটি জিনিষ অপছন্দ করেছেন (1) অযথা কথাবার্তা (2) সম্পদের অপচয় (3) অধিক চাওয়া/অধিক প্রশ্ন করা। বুখারী হাদীস নং-1477





** সাওদীআরবের প্রধান মুফতীর নিকট এই বিষয়ে ফাতাওয়া চাওয়া হলে তিনি এটি হারাম বলে ফাতাওয়া দিয়েছেন। ফাতাওয়া আল লাজনাতুদ দায়েমা-22/186। কিতাবটির আরবী এবারত দেখুন-فتاوى اللجنة الدائمة - 


1 (22/ 186)
س2: هل يجوز التدخين وشرب التبغ أو لا؟
ج2: التدخين وشرب التبغ على أي كيفية حرام؛ لأن ذلك من الخبائث، وقد قال تعالى في صفة نبينا محمد - صلى الله عليه وسلم -: {وَيُحِلُّ لَهُمُ الطَّيِّبَاتِ وَيُحَرِّمُ عَلَيْهِمُ الْخَبَائِثَ} (1) ولأنه مضر بالقلب والرئتين وبصحة الإنسان عموما، ومنشأ لأنواع من الأمراض الخبيثة، كالسرطان، وقرر الأطباء خطره على الصحة، وقد جاءت الشريعة الإسلامية بالتحذير مما يضر بالإنسان عموما.
وبالله التوفيق، وصلى الله على نبينا محمد وآله وصحبه وسلم.
اللجنة الدائمة للبحوث العلمية والإفتاء






*** আর ইসলামি রাষ্টগুলোতে এই গাছটি প্রবেশ করে 1012 হিজরীতে। ফাতাওয়া আল লাজনাতুদ দায়েমা

-فتاوى


 اللجنة الدائمة - 1 (22/ 171)
وهو شجرة خبيثة دخلت بلاد المسلمين في حوالي عام 1012 هـ وانتشر في سائر البلاد.




** মহান আল্লাহ আমাদের সকলকে ক্ষতিকারক ও হারাম বস্তু থেকে বাচার তাওফীক দান করুন আমীন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন