মঙ্গলবার, ১৬ জুন, ২০১৫

ইফতারের সময় দোয়া পড়ে আল্লাহর প্রশংসা করবে। তাও সালাফীদের সহ্য হচ্ছে না!!

ইফতারের সময় দোয়া পড়ে আল্লাহর প্রশংসা করবে। তাও সালাফীদের সহ্য হচ্ছে না!!

❖ সারা বছর তো লেগেই আছে। কিন্তু রোজা আসলেই শুরু হয় সালাফীদের নানা ধরনের ফেৎনা। তার মধ্যে ‍অন্যতম একটি ফেৎনা হচ্ছে, ইফতারের সময় পড়ুয়া সবগুলো দোয়াই নাকি মাওযু বা জাল । তাহলে আসুন, আমরা সহীহ তাহকীক জেনে নিই....

❏ ইফতারের সময় দুটি দোয়া পড়া যেতে পারে : 


✏ (০১) আব্দুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে হযরত মারওয়ান এর বর্ণনা-
سنن أبي داود ت (4/ 39)
2357 - حدَّثنا عبدُ الله بنُ محمدِ بنِ يحيى أبو محمد، حدَّثنا عليُّ بن الحسن، أخبرني الحسينُ بنُ واقد، حدَّثنا مروانُ -يعني ابنَ سالم المُقَفَّع- قال:رأيتُ ابنَ عُمر يَقْبِضُ على لِحيَتِهِ فيقطعُ ما زادَ على الكفِّ، وقال: كان رسولُ الله -صلَّى الله عليه وسلم- إذا أفطر قال: "ذهب الظمأ وابتلَّت العُرُوقُ وثبتَ الأجر إن شاء اللهُ"
অর্থ : হযরত মারওয়ান তথা ইবনে সালেম আল মুকাফফা (রহ.) বলেন, আমি হযরত আব্দুল্লাহ ইবনে ওমর (রা.) কে দেখেছি, তিনি এক মুষ্টির অধিক দাঁড়ি মুন্ডন করছিলেন। তিনি বলেন, নিশ্চয় রাসূল (সা.) যখন ইফতার করতেন, তখন বলতেন :‘‘-ذَهبَ الظَّمأُ، وابتلَّتِ العروقُ، وثبتَ الأجرُ إن شاءَ اللَّهُ’’ । আবূ দাউদ-৪/৩৯, হাদীস-২৩৫৭।

হাদীসটির মান : 

رسالة أبي داود إلى أهل مكة (ص: 27)
الْمَسْكُوت عَنهُ صَالح
مَا لم أذكر فِيهِ شَيْئا فَهُوَ صَالح وَبَعضهَا أصح من بعض
❏ ইমাম আবূ দাউদ (রহ.) বলেন, যে সব হাদীস আমি উল্লেখ করার ক্ষেত্রে আমি কোন মন্তব্য করি না, তার দ্বারা উদ্দেশ্য হলো, ঐ হাদীসের বর্ণনাকারীগণ আমার নিকট সৎ....। অতএব উক্ত হাদীসটিও ইমাম আবূ দাউদ (রহ.) এর নিকট প্রমাণযোগ্য।

سنن الدارقطني (3/ 156)
وَإِسْنَادُهُ حَسَنٌ
❏ ইমাম দারাকুতনী (রহ.) বলেন, হাদীসটি হাসান (তথা প্রমাণযোগ্য)। 

التلخيص الحبير ط العلمية (2/ 445)
"ذَهَبَ الظَّمَأُ وَابْتَلَّتْ الْعُرُوقُ وَثَبَتَ الْأَجْرُ إنْ شَاءَ اللَّهُ" قَالَ الدَّارَقُطْنِيُّ إسْنَادُهُ حَسَنٌ1
❏ আল্লামা ইবনে হাজার আসকালানী (রহ.) ও উক্ত হাদীসকে হাসান (তথা প্রমাণযোগ্য) বলে উল্লেখ করেছেন।

المستدرك على الصحيحين للحاكم (1/ 584)
هَذَا حَدِيثٌ صَحِيحٌ عَلَى شَرْطِ الشَّيْخَيْنِ، فَقَدِ احْتَجَّا بِالْحُسَيْنِ بْنِ وَاقِدٍ وَمَرْوَانَ بْنِ الْمُقَنَّعِ "
 ইমাম হাকেম (রহ.) বলেন, উক্ত হাদীসটি ইমাম বুখারী ও মুসলিম (রহ.) এর শর্ত অনুযায়ী সহীহ, আর তারা দুজনই উল্লেখিত হাদীস এর বর্ণনাকারী ‘‘হুসাইন ইবনে ওয়াকেদ’’ ও মারওয়ান ইবনুল মুকান্না’ কে দিয়ে প্রমাণ দিয়েছেন।

✏ (০২) হযরত মুয়াজ ইবনে জুহরা (রহ.) থেকে বর্ণিত-

سنن أبي داود  (4/ 40)
2358 - حدَّثنا مُسَدَّدٌ، حدَّثنا هُشَيْمٌ، عن حُصينٍ عن معاذ بن زُهْرة، أنه بلغه أن النبيَّ -صلَّى الله عليه وسلم- كان إذا أفطر، قال: "اللَهُمَّ لك صُمْتُ، وعلى رِزْقِكَ أفْطَرْتُ" 
হযরত মুয়াজ ইবনে জাহরা (রহ.) থেকে বর্ণিত। তিনি বলেন, নিশ্চয় রাসূলুল্লাহ (সা.) যখন ইফতার করতেন তখন  "اللَهُمَّ لك صُمْتُ، وعلى رِزْقِكَ أفْطَرْتُ"  (দোয়াটি) পড়তেন। আবূ দাউদ-৪/৪০, হাদীস-২৩৫৮। 

হাদীসটির মান : 
رسالة أبي داود إلى أهل مكة (ص: 27)

الْمَسْكُوت عَنهُ صَالح
مَا لم أذكر فِيهِ شَيْئا فَهُوَ صَالح وَبَعضهَا أصح من بعض
❏ ইমাম আবূ দাউদ (রহ.) বলেন, যে সব হাদীস আমি উল্লেখ করার ক্ষেত্রে আমি কোন মন্তব্য করি না, তার দ্বারা উদ্দেশ্য হলো, ঐ হাদীসের বর্ণনাকারীগণ আমার নিকট সৎ....। অতএব উক্ত হাদীসটিও ইমাম আবূ দাউদ (রহ.) এর নিকট প্রমাণযোগ্য।
البدر المنير (5/ 710)
 وَهَذَا إِسْنَاد حسن لكنه مُرْسل؛ 
❏ আল্লামা ইবনুল মুলকেন (রহ.) বলেন উক্ত হাদীসটি হাসান (মুরসাল) তথা প্রমাণ যোগ্য।

✿ উল্লেখ্য যে, উক্ত হাদীসটি ইমাম দারাকুতনী (রহ.) মুত্তাসেল তথা ধারাবাহিক সনদে- 
سنن الدارقطني (3/ 156)
 حَدَّثَنَا إِسْحَاقُ بْنُ مُحَمَّدِ بْنِ الْفَضْلِ الزَّيَّاتُ , ثنا يُوسُفُ بْنُ مُوسَى , ثنا عَبْدُ الْمَلِكِ بْنُ هَارُونَ بْنِ عَنْتَرَةَ , عَنْ أَبِيهِ , عَنْ جَدِّهِ , عَنِ ابْنِ عَبَّاسٍ , قَالَ: كَانَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ إِذَا أَفْطَرَ قَالَ: «اللَّهُمَّ لَكَ صُمْنَا وَعَلَى رِزْقِكَ أَفْطَرْنَا فَتَقَبَّلْ مِنَّا إِنَّكَ أَنْتَ السَّمِيعُ الْعَلِيمُ»
এই ভাবে উল্লেখ করেছেন।
❖ আর ইমাম তাবরানী (রহ.) নিন্ম সনদে উক্ত হাদীসটিকে উল্লেখ করেছেন। আর তা হলো-
المعجم الكبير للطبراني (12/ 146)
12720 - حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ عَبْدِ اللهِ الْحَضْرَمِيُّ، ثنا يُوسُفُ بْنُ قَيْسٍ الْبَغْدَادِيُّ، ثنا عَبْدُ الْمَلِكِ بْنُ هَارُونَ بْنِ عَنْتَرَةَ، عَنْ أَبِيهِ، عَنْ جَدِّهِ، عَنِ ابْنِ عَبَّاسٍ قَالَ: كَانَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: إِذَا أَفْطَرَ قَالَ: «لَكَ صُمْتُ، وَعَلَى رِزْقِكَ أَفْطَرْتُ فَتَقَبَّلْ مِنِّي إِنَّكَ أَنْتَ السَّمِيعُ الْعَلِيمُ»
উক্ত দুটি হাদীস মুত্তাসেল (মুরসাল না) কিন্তু সূত্রের মাঝে একজন বর্ণনাকারী আছেন ‘‘عَبْدُ الْمَلِكِ بْنُ هَارُونَ بْنِ عَنْتَرَةَ’’ তিনি একজন যয়ীফ বা দুর্বল বর্ণনাকারী। তাই হাদীসটি যয়ীফ (আর ফাযায়েলের ক্ষেত্রে এধরনের হাদীসের উপর আমল করা যায়।)

✔ অতএব মহান আল্লাহ তায়ালা আমাদেরকে তাহকীক এর সহিত আমল করার তাওফীক দান করুন। আমীন

✍ ইতি মুফতী মো. ছানা উল্লাহ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন