বৃহস্পতিবার, ১১ জুন, ২০১৫

ইমাম আবূ হানীফা (রহ.) এর ন্যায় ফকীহগণের মর্যাদা নিয়ে একটি ঘটনা

ইমাম আবূ হানীফা (রহ.) এর ন্যায় ফকীহগণের মর্যাদা নিয়ে একটি ঘটনা
تدريب الراوي في شرح تقريب النواوي (1/ 32)
وَقَدْ قَالَ الْأَعْمَشُ: حَدِيثٌ يَتَدَاوَلُهُ الْفُقَهَاءُ خَيْرٌ مِنْ حَدِيثٍ يَتَدَاوَلُهُ الشُّيُوخُ.
وَلَامَ إِنْسَانٌ أَحْمَدَ فِي حُضُورِ مَجْلِسِ الشَّافِعِيِّ وَتَرْكِهِ مَجْلِسَ سُفْيَانَ بْنِ عُيَيْنَةَ، فَقَالَ لَهُ أَحْمَدُ: اسْكُتْ فَإِنْ فَاتَكَ حَدِيثٌ بِعُلُوٍّ تَجِدْهُ بِنُزُولٍ وَلَا يَضُرُّكَ، وَإِنْ فَاتَكَ عَقْلُ هَذَا الْفَتَى أَخَافُ أَنْ لَا تَجِدَهُ. انْتَهَى.
আল্লামা সুয়ূতী (রহ.) তার রচিত কিতাব ‘তাদরীবুর রাবী’ এর ০১/৩২ এর মাঝে বিখ্যাত তাবেয়ী ‘আমাশ’ (রহ.) এর উক্তি উল্লেখ করেছেন। 
তিনি বলেন, ‘‘যে সব হাদীস ফুকাহা বা ফেকাহবিদদের মাঝে আলোচিত হয় সেগুলো মুহাদ্দীসদের মাঝে আলোচিত হাদীস থেকে উত্তম।’’
একদা এক ব্যক্তি ইমাম আহমদ (রহ.) এর নিন্দায় বললেন, আপনি কেন (বিখ্যাত ফকীহ) ইমাম শাফেয়ী (রহ.) এর মজলিসে আসা যাওয়া করেন? আর বিখ্যাত মুহাদ্দীস সুফইয়ান ইবনে উয়াইনা এর মাজলিসকে পরিত্যাগ করেন?
ইমাম আহমদ (রহ.) তাকে বললেন, তুমি চুপ কর!! কেননা বিখ্যাত মুহাদ্দিস সুফইয়ান ইবনে উয়াইনা এর মাজলিসে যদি আমি না যাই, তাহলে আমার এতটুকু সমস্যা হতে পারে যে, আমি একটি হাদীস খুব উচ্চ সনদে পাবো না, নিন্ম সনদে গ্রহণ করতে হবে, তাতে কোন সমস্যা নেই। 
কিন্তু এই যুবক (ইমাম শাফেয়ী) এর মাজলিস যদি আমি ছেড়ে দেই, তাহলে আমার ভয় হয় এই জ্ঞান কোথাও পাওয়া যাবে না!!
প্রিয় পাঠক! ইমাম আহমদ (রহ.) এর উক্ত একটি ঘটনা থেকেই ফকীহদের মূল্যায়ন কেমন হওয়া উচিত আর তারা প্রকৃতপক্ষে কত মুল্যবান তা স্পষ্ট ভাবে বুঝা যায়।

মহান আল্লাহ তায়ালা আমাদের ঐ সব ভাইদের হেদায়াত দান করুন যারা না বুঝে বিখ্যাত মুহাদ্দেস ও ফকীহ ইমাম আবূ হানীফা (রহ.) এর বিরুদ্ধাচারণ করে থাকে। আমীন

ইতি মুফতী মো. ছানা উল্লাহ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন