সোমবার, ১১ মে, ২০১৫

‘‘আল্লাহর রাস্তায় বের হয়ে কিছু সময় অবস্থান করা লাইলাতুল কদরে হাজরে আসওয়াদকে সামনে রেখে (সারা রাত্র) ইবাদত করার চেয়েও উত্তম।’’

✏ প্রশ্ন : বর্তমানে তাবলীগের সাথীগণ বিভিন্ন জায়গায় বলে থাকেন ‘‘আল্লাহর রাস্তায় বের হয়ে কিছু সময় অবস্থান করা লাইলাতুল কদরে হাজরে আসওয়াদকে সামনে রেখে (সারা রাত্র) ইবাদত করার চেয়েও উত্তম।’’ এটি কি কোন হাদীস? যদি হাদীস হয় তাহলে কি মানের হাদীস সহীহ না যয়ীফ না অন্য কিছু? বিস্তারিত জানিয়ে বাধিত করবেন।


✏ জবাব : তাবলীগের সাথীগণের উল্লেখিত কথা একটি সহীহ হাদীস এর ভাষ্য। নিন্মে বিস্তারিত উল্লেখ করা হলো-
صحيح ابن حبان - محققا (10/ 462)
4603 - أَخْبَرَنَا خَلَّادُ بْنُ مُحَمَّدٍ الْمُقْرِيُ بْنُ خَالِدٍ الْوَاسِطِيِّ بِنَهَرِ سَابُسَ عَلَى الدِّجْلَةِ، حَدَّثَنَا عَبَّاسُ بْنُ عَبْدِ اللَّهِ التَّرْقُفِيُّ، حَدَّثَنَا الْمَقْرِئُ، حَدَّثَنَا سَعِيدُ بْنُ أَبِي أَيُّوبَ، حَدَّثَنِي أَبُو الْأَسْوَدِ، مُحَمَّدُ بْنُ عَبْدِ الرَّحْمَنِ، عَنْ مُجَاهِدٍ عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّهُ كَانَ فِي الرِّبَاطِ، فَفَزِعُوا إِلَى السَّاحِلِ، ثُمَّ قِيلَ: لَا بَأْسَ، فَانْصَرَفَ النَّاسُ وَأَبُو هُرَيْرَةَ وَاقِفٌ، فَمَرَّ بِهِ إِنْسَانٌ فَقَالَ: مَا يُوقِفُكَ يَا أَبَا هُرَيْرَةَ، فَقَالَ: سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: "مَوْقِفُ سَاعَةٍ فِي سَبِيلِ اللَّهِ خَيْرٌ مِنْ قِيَامِ لَيْلَةِ الْقَدْرِ عِنْدَ الْحَجَرِ الْأَسْوَدِ" 
❖ অর্থ : ............ হযরত আবূ হুরায়রা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন আমি রাসূলুল্লাহ (সা.) কে বলতে শুনেছি যে, ‘‘আল্লাহর রাস্তায় বের হয়ে কিছু সময় অবস্থান করা লাইলাতুল কদরে হাজরে আসওয়াদ পাথরকে সামনে রেখে (সারা রাত্র) ইবাদত করার চেয়েও উত্তম।’’ সহীহ ইবনে হিব্বান-১০/৪৬২,  শুয়াবুল ঈমান-৬/১৪০, হাদীস-৩৯৮১, আত তারগীব ওয়াত তারহীব লিল মুনজেরী-২/১৫৬, হাদীস-১৯০৭, জামিউস সগীর-১১৫৮২, সিলসিলাতুস সহীহ-৩/৫৭, হাদীস-১০৬৮ ইত্যাদি

❁ হাদীসটির মান : উক্ত হাদীসটি সম্পূর্ণ সহীহ। হাদীসটিকে সহীহ বলে মন্তব্য করেছেন ইমাম ইবনে হিব্বান, বায়হাকী, মুনজেরী, সুয়ূতী ও আহলে হাদীসদের মহাগুরু শায়খ নাসীর উদ্দীন আলবানীসহ অসংখ্য ইমামগণ। রেফারেন্স উপরে উল্লেখ করা হয়েছে।

 মহান আল্লাহ তায়ালা আমাদেরকে সঠিক দ্বীন বুঝার তাওফীক দান করুন। আমীন

 ইতি মুফতী মো. ছানা উল্লাহ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন