বৃহস্পতিবার, ২১ মে, ২০১৫

দাফন বা কবর যিয়ারতের পর মৃত ব্যক্তির জন্য হাত উত্তোলন করে দোয়া করার বিধান

দাফন বা কবর যিয়ারতের পর মৃত ব্যক্তির জন্য হাত উত্তোলন করে দোয়া করার বিধান
❖ প্রশ্ন : দাফন বা কবর যিয়ারতের পর মৃত ব্যক্তির জন্য হাত উত্তল করে দোয়া করা হাদীস দ্বারা প্রমাণিত কি?
❖ জবাব : হ্যাঁ, হাদীস দ্বারা প্রমাণিত। নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

০১. হযরত উসমান (রা.) এর হাদীস- 
سنن أبي داود (3/ 215)
3221 - حَدَّثَنَا إِبْرَاهِيمُ بْنُ مُوسَى الرَّازِيُّ، حَدَّثَنَا هِشَامٌ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ بَحِيرٍ، عَنْ هَانِئٍ، مَوْلَى عُثْمَانَ، عَنْ عُثْمَانَ بْنِ عَفَّانَ، قَالَ: كَانَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، إِذَا فَرَغَ مِنْ دَفْنِ الْمَيِّتِ وَقَفَ عَلَيْهِ، فَقَالَ: «اسْتَغْفِرُوا لِأَخِيكُمْ، وَسَلُوا لَهُ بِالتَّثْبِيتِ، فَإِنَّهُ الْآنَ يُسْأَلُ»
হযরত উসমান (রা.) বলেন, রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মৃত ব্যক্তিকে কবর দিতেন, তখন তার কবরের পাশে কিছুক্ষণ অবস্থান করতেন এবং বলতেন, তোমাদের ভাইয়ের জন্য মাগফিরাতের দোয়া কর এবং সওয়াল-জওয়াবের সময় অবিচল থাকার দোয়া কর। কেননা এখন তাকে প্রশ্ন করা হচ্ছে। সুনানে আবু দাউদ-৩/২১৫, হাদীস-৩২২১। হাদীসটি সহীহ।

০২. হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) এর হাদীস-
حلية الأولياء وطبقات الأصفياء (1/ 122)
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ أَحْمَدَ بْنِ جَعْفَرَ، َثَنَا مُحَمَّدُ بْنُ حَفْصٍ، ثَنَا إِسْحَاقُ بْنُ إِبْرَاهِيمَ، ثَنَا سَعْدُ بْنُ الصَّلْتِ، ثَنَا الْأَعْمَشُ، عَنْ أَبِي وَائِلٍ، عَنْ عَبْدِ اللهِ، قَالَ: " وَاللهِ لَكَأَنِّي أَرَى رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فِي غَزْوَةِ تَبُوكَ، وَهُوَ فِي قَبْرِ عَبْدِ اللهِ ذِي الْبِجَادَيْنِ وَأَبُو بَكْرٍ وَعُمَرُ رَضِيَ اللهُ تَعَالَى عَنْهُمْ، يَقُولُ: «أَدْلِيَا مِنِّي أَخَاكُمَا»، وَأَخَذَهُ مِنْ قِبَلِ الْقِبْلَةِ حَتَّى أَسْنَدَهُ فِي لَحْدِهِ، ثُمَّ خَرَجَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ وَوَلَّاهُمَا الْعَمَلَ، فَلَمَّا فَرَغَ مِنْ دَفْنِهِ اسْتَقْبَلَ الْقِبْلَةَ رَافِعًا يَدَيْهِ يَقُولُ: «اللهُمَّ إِنِّي أَمْسَيْتُ عَنْهُ رَاضِيًا فَارْضَ عَنْهُ»
হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি আল্লাহর শপথ করে বলছি। আমি যেন আজও স্পষ্ট দেখতে পাচ্ছি তাবুক যুদ্ধের সময় রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আব্দুল্লাহ যুলবিযাদাইন (রা.) এর কবরে নেমেছেন, সাথে আবু বকর ও উমর (রা.)ও আছেন। রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে দাফন করার পর কেবলামুখী হয়ে দুহাত তুলে বলছেন- হে আল্লাহ আমি তার প্রতি সন্তুষ্ট আপনিও তার প্রতি সন্তুষ্ট হয়ে যান...। -হিলয়াতুল আউলিয়া- ১/১২২, ফাতহুল বারী- ১১/১৪৪। হাদীসটি প্রমাণযোগ্য।

❀❖উক্ত হাদীস এর বর্ণনাকারীগণ :
০১.مُحَمَّدُ بْنُ أَحْمَدَ بْنِ جَعْفَرَ সর্ব সম্মতিক্রমে নির্ভরযোগ্য الحافظ الثقة।
০২. مُحَمَّدُ بْنُ حَفْصٍ ইমাম ইবনে হিব্বান তাকে সিকাহ বা নির্ভরযোগ্য বর্ণনাকারীদরে অন্তর্ভূক্ত করেছেন, আর ইবনে হাজার আসকালানী (রহ.) বলেন-قال في التقريب : مقبول তিনি গ্রহণযোগ্য।
০৩.  إِسْحَاقُ بْنُ إِبْرَاهِيمَ ইমাম ইবনে হিব্বান তাকে সিকাহ বা নির্ভরযোগ্য বর্ণনাকারীদরে অন্তর্ভূক্ত করেছেন।
০৪. سَعْدُ بْنُ الصَّلْتِ ইমাম ইবনে হিব্বান তাকে সিকাহ বা নির্ভরযোগ্য বর্ণনাকারীদরে অন্তর্ভূক্ত করেছেন।
০৫. الْأَعْمَشُ সর্ব সম্মতিক্রমে নির্ভরযোগ্য ইমাম আবূ বকর ইবনে আইয়াশ (রহ.) বলেন-كنا نسميه سيد المحدثين আমরা তাকে সমস্ত মুহাদ্দীসদের সরদার বলে নাম করণ করতাম।
০৬. عَنْ أَبِي وَائِلٍ নির্ভরযোগ্য, ইমাম ইবনে হাজার আসকালানী (রহ.) বলেন-ثقة مخضرم তিনি নির্ভরযোগ এবং মুখদারাম। মুখদাম বলা হয়-
 قال النووي: "ومن التابعين المخضرمون، واحدهم مخضرم " بفتح الراء " وهو الذي أدرك الجاهلية وزمن النبي ولم يره وأسلم بعده، وعدهم مسلم عشرين نفساً، وهم أكثر" .
- التقريب والتيسير لمعرفة سنن البشير النذير في أصول الحديث (ج 1 / ص 22)
যারা জাহেলী যুগ এবং রাসূল (সা.) যুগ দুটিই পেয়েছেন কিন্তু রাসূল (সা.) এর সাথে সাক্ষাৎ হয় নি, পরবর্তীতে ইসলাম গ্রহণ করেছে......। আত তাকরীব-১/২২।
০৭. عَبْدِ اللهِ তিনি বিখ্যাত সাহাবী, আর সাহাবায়ে কেরাম (রা.) সকলেই নির্ভরযোগ্য।

০৩. হযরত আয়েশা (রা.) এর হাদীস-
صحيح مسلم (2/ 669)
103 - (974) حَدَّثَنِي هَارُونُ بْنُ سَعِيدٍ الْأَيْلِيُّ، حَدَّثَنَا عَبْدُ اللهِ بْنُ وَهْبٍ، أَخْبَرَنَا ابْنُ جُرَيْجٍ، عَنْ عَبْدِ اللهِ بْنِ كَثِيرِ بْنِ الْمُطَّلِبِ، أَنَّهُ سَمِعَ مُحَمَّدَ بْنَ قَيْسٍ، يَقُولُ: سَمِعْتُ عَائِشَةَ تُحَدِّثُ فَقَالَتْ: أَلَا أُحَدِّثُكُمْ عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ وَعَنِّي، قُلْنَا: بَلَى، ح وحَدَّثَنِي مَنْ سَمِعَ، حَجَّاجًا الْأَعْوَرَ - وَاللَّفْظُ لَهُ - قَالَ : حَدَّثَنَا حَجَّاجُ بْنُ مُحَمَّدٍ، حَدَّثَنَا ابْنُ جُرَيْجٍ، أَخْبَرَنِي عَبْدُ اللهِ - رَجُلٌ مِنْ قُرَيْشٍ - عَنْ مُحَمَّدِ بْنِ قَيْسِ بْنِ مَخْرَمَةَ بْنِ الْمُطَّلِبِ، أَنَّهُ قَالَ يَوْمًا: أَلَا أُحَدِّثُكُمْ عَنِّي وَعَنْ أُمِّي قَالَ: فَظَنَنَّا أَنَّهُ يُرِيدُ أُمَّهُ الَّتِي وَلَدَتْهُ، قَالَ: قَالَتْ عَائِشَةُ: أَلَا أُحَدِّثُكُمْ عَنِّي وَعَنْ رَسُولِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قُلْنَا: بَلَى، قَالَ: قَالَتْ: لَمَّا كَانَتْ لَيْلَتِي الَّتِي كَانَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فِيهَا عِنْدِي، انْقَلَبَ فَوَضَعَ رِدَاءَهُ، وَخَلَعَ نَعْلَيْهِ، فَوَضَعَهُمَا عِنْدَ رِجْلَيْهِ، وَبَسَطَ طَرَفَ إِزَارِهِ عَلَى فِرَاشِهِ، فَاضْطَجَعَ، فَلَمْ يَلْبَثْ إِلَّا رَيْثَمَا ظَنَّ أَنْ قَدْ رَقَدْتُ، فَأَخَذَ رِدَاءَهُ رُوَيْدًا، وَانْتَعَلَ رُوَيْدًا، وَفَتَحَ الْبَابَ فَخَرَجَ، ثُمَّ أَجَافَهُ رُوَيْدًا، فَجَعَلْتُ دِرْعِي فِي رَأْسِي، وَاخْتَمَرْتُ، وَتَقَنَّعْتُ إِزَارِي، ثُمَّ انْطَلَقْتُ عَلَى إِثْرِهِ، حَتَّى جَاءَ الْبَقِيعَ فَقَامَ، فَأَطَالَ الْقِيَامَ، ثُمَّ رَفَعَ يَدَيْهِ ثَلَاثَ مَرَّاتٍ، ثُمَّ انْحَرَفَ فَانْحَرَفْتُ، فَأَسْرَعَ فَأَسْرَعْتُ، فَهَرْوَلَ فَهَرْوَلْتُ، فَأَحْضَرَ فَأَحْضَرْتُ، فَسَبَقْتُهُ فَدَخَلْتُ، فَلَيْسَ إِلَّا أَنِ اضْطَجَعْتُ فَدَخَلَ، فَقَالَ: «مَا لَكِ؟ يَا عَائِشُ، حَشْيَا رَابِيَةً» قَالَتْ: قُلْتُ: لَا شَيْءَ، قَالَ: «لَتُخْبِرِينِي أَوْ لَيُخْبِرَنِّي اللَّطِيفُ الْخَبِيرُ» قَالَتْ: قُلْتُ: يَا رَسُولَ اللهِ، بِأَبِي أَنْتَ وَأُمِّي، فَأَخْبَرْتُهُ، قَالَ: «فَأَنْتِ السَّوَادُ الَّذِي رَأَيْتُ أَمَامِي؟» قُلْتُ: نَعَمْ، فَلَهَدَنِي فِي صَدْرِي لَهْدَةً أَوْجَعَتْنِي، ثُمَّ قَالَ: «أَظَنَنْتِ أَنْ يَحِيفَ اللهُ عَلَيْكِ وَرَسُولُهُ؟» قَالَتْ: مَهْمَا يَكْتُمِ النَّاسُ يَعْلَمْهُ اللهُ، نَعَمْ، قَالَ: " فَإِنَّ جِبْرِيلَ أَتَانِي حِينَ رَأَيْتِ، فَنَادَانِي، فَأَخْفَاهُ مِنْكِ، فَأَجَبْتُهُ، فَأَخْفَيْتُهُ مِنْكِ، وَلَمْ يَكُنْ يَدْخُلُ عَلَيْكِ وَقَدْ وَضَعْتِ ثِيَابَكِ، وَظَنَنْتُ أَنْ قَدْ رَقَدْتِ، فَكَرِهْتُ أَنْ أُوقِظَكِ، وَخَشِيتُ أَنْ تَسْتَوْحِشِي، فَقَالَ: إِنَّ رَبَّكَ يَأْمُرُكَ أَنْ تَأْتِيَ أَهْلَ الْبَقِيعِ فَتَسْتَغْفِرَ لَهُمْ "، قَالَتْ: قُلْتُ: كَيْفَ أَقُولُ لَهُمْ يَا رَسُولَ اللهِ؟ قَالَ " قُولِي: السَّلَامُ عَلَى أَهْلِ الدِّيَارِ مِنَ الْمُؤْمِنِينَ وَالْمُسْلِمِينَ، وَيَرْحَمُ اللهُ الْمُسْتَقْدِمِينَ مِنَّا وَالْمُسْتَأْخِرِينَ، وَإِنَّا إِنْ شَاءَ اللهُ بِكُمْ لَلَاحِقُونَ "
হযরত আয়েশা (রা.) বলেন, রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক রাতে আমার বাড়িতে ছিলেন। গভীর রাতে তিনি যখন বুঝলেন আমি ঘুমিয়ে পড়েছি, তখন আস্তে আস্তে দরজা খুলে বাহিরে বের হলেন। আমি তখনও ঘুমাইনি তাই আমি তাঁর পেছনে পেছনে বের হলাম এবং দেখলাম তিনি বাকীতে গিয়ে দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকলেন এবং (দোয়ার জন্য) তিনবার হাত তুললেন...। -সহীহ মুসলিম-২/৬৬৯, হাদীস-৯৭৪।

০৪. হযরত আব্দুল্লাহ ইবনে আবু বকর (রা.) এর হাদীস-
مصنف ابن أبي شيبة (3/ 20)
11706 - حَدَّثَنَا إِسْمَاعِيلُ بْنُ عُلَيَّةَ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ أَبِي بَكْرٍ، قَالَ: كَانَ أَنَسُ بْنُ مَالِكٍ إِذَا سَوَّى عَلَى الْمَيِّتِ قَبْرَهُ قَامَ عَلَيْهِ فَقَالَ: " اللَّهُمَّ عَبْدُكَ رُدَّ إِلَيْكَ فَارْأَفْ بِهِ وَارْحَمْهُ، اللَّهُمَّ جَافِ الْأَرْضَ عَنْ جَنْبَيْهِ، وَافْتَحْ أَبْوَابَ السَّمَاءِ لِرُوحِهِ، وَتَقَبَّلْهُ مِنْكَ بِقَبُولٍ حَسَنٍ، اللَّهُمَّ إِنْ كَانَ مُحْسِنًا فَضَاعِفْ لَهُ فِي إِحْسَانِهِ، أَوْ قَالَ: فَزِدْ فِي إِحْسَانِهِ، وَإِنْ كَانَ مُسِيئًا فَتَجَاوَزْ عَنْهُ "
হযরত আব্দুল্লাহ ইবনে আবু বকর (রা.) বলেন, হযরত আনাস (রা.) যখন কোনো মৃত ব্যক্তিকে কবর দিতেন, তখন কবরের পাশে দাঁড়াতেন এবং বলতেন, হে আল্লাহ! আপনার বান্দাকে আপনার কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে সুতরাং আপনি তাকে দয়া করেন এবং রহম করেন। হে আল্লাহ! তার কবরকে তার জন্য প্রশস্ত করে দিন এবং তাকে উত্তম রূপে কবুল করে নিন। হে আল্লাহ! সে যদি আপনার নেক বান্দা হয়ে থাকে তাহলে তার ছাওয়াব আরো বাড়িয়ে দিন আর যদি সে গুনাহগার হয়ে থাকে তাহলে তাকে ক্ষমা করে দিন। মুসান্নাফে ইবনে আবী শায়বা ৩/২০, হাদীস-১১৭০৬, সুনানে বায়হাকী ৩/১৬২; মাজমাউয যাওয়ায়েদ ৩/১৬২; ইলাউস সুনান ৮/৩৪২ ইত্যাদি।
░▒▓█►উল্লেখ্য যে, মৃত ব্যক্তিকে দাফন করার পর তার মাথার নিকট সূরা বাকারার প্রথম এবং শেষের কয়েকটি আয়াত পড়াও সহীহ হাদীস দ্বারা প্রমাণিত। 
المعجم الكبير للطبراني (19/ 220)
491 - حَدَّثَنَا أَبُو أُسَامَةَ عَبْدُ اللهِ بْنُ مُحَمَّدِ بْنِ أَبِي أُسَامَةَ الْحَلَبِيُّ، ثنا أَبِي، ح وَحَدَّثَنَا إِبْرَاهِيمُ بْنُ دُحَيْمٍ الدِّمَشْقِيُّ، ثنا أَبِي، ح وَحَدَّثَنَا الْحُسَيْنُ بْنُ إِسْحَاقَ التُّسْتَرِيُّ، ثنا عَلِيُّ بْنُ بَحْرٍ، قَالُوا: ثنا مُبَشِّرُ بْنُ إِسْمَاعِيلَ، حَدَّثَنِي عَبْدُ الرَّحْمَنِ بْنُ الْعَلَاءِ بْنِ اللَّجْلَاجِ، عَنْ أَبِيهِ، قَالَ: قَالَ لِي أَبِي: " يَا بُنَيَّ إِذَا أَنَا مُتُّ فَأَلْحِدْنِي، فَإِذَا وَضَعْتَنِي فِي لَحْدِي فَقُلْ: بِسْمِ اللهِ وَعَلَى مِلَّةِ رَسُولِ اللهِ، ثُمَّ سِنَّ عَلَيَّ الثَّرَى سِنًّا، ثُمَّ اقْرَأْ عِنْدَ رَأْسِي بِفَاتِحَةِ الْبَقَرَةِ وَخَاتِمَتِهَا، فَإِنِّي سَمِعْتُ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ ذَلِكَ "
قال الحيثمى فى مجمع الزوائد ومنبع الفوائد (3/ 44)
رَوَاهُ الطَّبَرَانِيُّ فِي الْكَبِيرِ، وَرِجَالُهُ مُوَثَّقُونَ.
হযরত আব্দুর রহমান ইবনে আলা থেকে বর্ণিত। তিনি বলেন, আমাকে আমার বাবা বলেছেন, হে বৎস! আমি যখন ইন্তিকাল করব, আমার জন্য একটি লাহাদ কবর খনন করবে। এরপর যখন আমাকে কবরে রাখবে তখন এই দোয়া পড়বে   بِسْمِ اللهِ وَعَلَى مِلَّةِ رَسُولِ اللهِ (অর্থ) “আল্লাহর নামে এবং রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দ্বীনের উপর আপনাকে দাফন করছি।” তারপর আমার কবরে মাটি দিয়ে দিবে এবং আমার শিয়রে সূরা বাকারার প্রথম এবং শেষের কয়েকটি আয়াত পড়বে। কেননা আমি রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে উক্ত আয়াতগুলো পড়তে শুনেছি। -তাবারানী কাবীর-১৯ : ২২০, হাদীস-৪৯১, মাজমাউয যাওয়ায়েদ ৩/১৬২; আসারুস সুনান, হাদীস-১১০৮। আল্লামা হায়সামী (রহ.) বলেন উক্ত হাদীস এর সকল বর্ণনাকারী নির্ভরযোগ্য। মাজমাওজ জাওয়ায়েদ-৩/৪৪।

উক্ত আলোচনার মাঝে আরো একটি বিষয় উল্লেখযোগ্য আর তাহলো দাফনের পর সম্মিলিত মুনাজাত। এ বিষয়ে সাওদীআরবের প্রধান মুফতী আব্দুল্লাহ বিন বাযকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন-
وسئل الشيخ ابن باز ـ رحمه الله ـ أيضا : 
"الدعاء الجماعي عند القبور ما حكمه؟" . 
فأجاب : 
" ليس فيه مانع ؛ إذا دعا واحد وأمَّنَ السامعون فلا بأس الخ انتهى من " فتاوى الشيخ ابن باز " (13/340) .
তাতে কোন সমস্যা নেই, যখন তাদের একজন দোয়া করবে আর শ্রবণকারীগণ আমিন বলবে। ফাতাওয়ায়ে শায়খ ইবনে বায-১৩/৩৪০।


মহান আল্লাহ তায়ালা আমাদেরকে সঠিক দ্বীন বুঝে আমল করার তাওফীক দান করুন। আমীন

ইতি : মুফতী মো. ছানা উল্লাহ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন